মিকি মাউসের মালিকানা হারাচ্ছে ডিজনি!

|

ছবি: সংগৃহীত।

ডিজনির সৃষ্টিকৃত সব চরিত্রের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো মিকি মাউস। এই চরিত্রটির দৌলতে কয়েক দশক ধরে ছোটরা তো বটেই, বড়রাও মেতে আছে মজার দুনিয়ায়। ২০২৪ সালে জনপ্রিয় এই চরিত্রটির ৯৫ বছর পূর্ণ হতে যাচ্ছে। আর সে বছরই মিকি মাউস চরিত্রের স্বত্ব হারাতে চলেছে ডিজনি। খবর দ্য গার্ডিয়ানের।

১৯২৮ সালের ১ অক্টোবর তৈরি করা হয়েছিল মিকি মাউস চরিত্রটি। আব আইওয়ার্ক্সের তুলির টানে অবয়ব পায় মিকি মাউসের শরীর এবং ওয়াল্ট ডিজনির পরিশ্রমে জীবন্ত হয়ে উঠেছিল এই ‘ইঁদুর’ চরিত্রটি। এই চরিত্রের জন্য বিভিন্ন সম্মানীয় পুরস্কার এবং অস্কারও পেয়েছেন ওয়াল্ট ডিজনি। তবে ২০২৪ সালের পর থেকে মিকি মাউস চরিত্রকে আর নিজের বলে আর দাবি করতে পারবে না ডিজনি কোম্পানি।

মূলত, এর পেছনে আছে যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন। এই আইন অনুযায়ী, কোনো শৈল্পিক চরিত্রের স্বত্ব একচেটিয়াভাবে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ৯৫ বছর পর্যন্ত দাবি করতে পারবে। সে অনুযায়ী, মিকি মাউসের ৯৫ বছর পূর্ণ হচ্ছে আর দু’বছরের মধ্যেই। ধারণা করা হচ্ছে, এই আইন অনুযায়ী মিকি মাউসের স্বত্ব হারাতে পারে ডিজনি। অবশ্য এই আইনের বেশকিছু সীমাবদ্ধতা আছে।

ওয়াল্ট ডিজনি ও মিকি মাউসের স্ট্যাচু।

তবে স্বত্ব হারালেও যেকেউ নিজের মতো করে মিকি মাউসকে ব্যবহার করতে পারবে না। এই চরিত্রের স্বত্ব হারানোর পর যদি কেউ মিকি মাউস নিয়ে কোনো কার্টুন, শো বা ছবি বানায়, আর তা দেখে দর্শকের মনে হয় তারা মিকি মাউসেরই কোনো শো দেখছেন, তাহলে ওই শোয়ের পরিচালকের বিরুদ্ধে মামলা করতে পারে ডিজনি। অর্থাৎ ২০২৪ সালের পর ডিজনি কেবল মিকি মাউস চরিত্রটির মালিকানা হারাচ্ছে। তবে ডিজনি কর্তৃক তৈরিকৃত মিকি মাউসের শোগুলোর স্বত্ব তখনও এই প্রতিষ্ঠানের হাতেই থাকবে। ফলে ২০২৪ সালের পর মিকি মাউসকে ব্যবহার করতে হলে সম্পূর্ণ নতুনভাবে সাজাতে হবে চরিত্রটিকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply