শ্রীলঙ্কার প্রেসিডেন্ট প্রাসাদে গোপন বাংকারে কী আছে?

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে গত শনিবার সরকারি বাসভবন ছেড়ে পালিয়ে যান। এরপর তার বাড়ির ভেতর ঢুকে পড়েন সাধারণ বিক্ষোভকারীরা। প্রেসিডেন্টের সরকারি বাসভবনের ভেতর একটি গোপন বাংকারের খোঁজ পেয়েছেন তারা। বাংকারটি একটি আলমারি সদৃশ ফার্নিচার দিয়ে ঢাকা ছিল। বিক্ষোভকারীরা বাংকারটির ভেতর ঢোকেন। আর বাংকারটির ভেতর তারা শক্ত একটি লোহার দরজার দেখা পান। খবর এনডিটিভির।

প্রেসিডেন্টের বাড়ির ভেতর পাওয়া বাংকার এবং লোহার দরজা নিয়ে তৈরি হয়েছে কৌতূহল৷ কী আছে এই দরজার পেছনে? তাদের মনে ঘুরপাক খাচ্ছে এ প্রশ্ন। সেটি জানার চেষ্টা করেছেন বিক্ষোভকারীরা। তারা দরজাটি ভাঙার চেষ্টা করেন। তবে এটি এতটাই শক্ত যে, দরজাটি তারা ভাঙতে পারেননি৷

এনডিটিভির সাংবাদিক বাংকারটির ভেতর প্রবেশ করে দেখেন, দরজাটির গায়ে অসংখ্য আঘাতের চিহ্ন। এর মাধ্যমে বোঝা গেছে দরজাটি ভাঙতে চেষ্টা করেছেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের ধারণা এ দরজার ভেতর জনগণের লুট করা অর্থ লুকিয়ে রেখেছিলেন প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে। তাদের এ ধারণাটি আরও প্রবল হয়েছে কারণ, তারা প্রেসিডেন্টের বাড়ি থেকে ১৭ মিলিয়ন শ্রীলঙ্কান রুপি উদ্ধার করেছে। যা প্রায় ৫০ হাজার ডলারের সমান। উদ্ধার করা এসব অর্থ পুলিশের হাতে তুলে দিয়েছেন তারা।

এমন উত্তেজনাকর সময়ে খবর বের হয়েছে, প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে বিমান ঘাঁটি থেকে বিশেষ বিমানে করে দুবাইয়ে পালিয়ে যাচ্ছেন৷

এদিকে, আগামী ২০ জুলাই শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন সংসদ সদস্যরা সংসদে দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করবেন। ১৫ জুলাই দেশটির সংসদ অধিবেশন বসবে। সোমবার (১১ জুলাই) এমন তথ্য জানিয়েছেন সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ারদেনা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply