বিশ্বকাপে লাল কার্ড দিতে আসছে ভিডিও রেফারি

|

রাশিয়া বিশ্বকাপে আধুনিক প্রযুক্তির ছোঁয়া দেখতে পাবেন দর্শক-সমর্থকরা। এবারই প্রথম বিশ্বকাপ ফুটবলের মতো আসরে চালু হতে যাচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। গোল নিয়ে ধোঁয়াশা দূর করার পাশাপাশি লাল কার্ডের ব্যাপারেও সিদ্ধান্ত দিতে পারবে এই প্রযুক্তি।

ফুটবলের মতো গতিশীল খেলায় রেফারিকে বলের আশপাশে দৌঁড়াতে হয় সারাক্ষণ। কিন্তু মাঠের অন্যান্য জায়গাতেও খেলোয়াড়দের মধ্যে নিয়ম বহির্ভূত সংঘর্ষ হতে পারে। সঙ্গত কারণেই রেফারি-সহকারী রেফারিদের পক্ষে সব কিছু খেয়াল করা কঠিন হয়ে দাঁড়ায়। ভিএআর প্রযুক্তির মাধ্যমে এখন থেকে সব কিছু নজরদারি করা যাবে। ফুটবলের আইন-সংক্রান্ত প্রতিষ্ঠান আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) এই নতুন প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছে।

বোর্ডের টেকনিক্যাল পরিচালক ডেভিড এল্লেরে ভিএআরের কার্য পরিধি সম্পর্কে জানিয়েছেন, কোনো ঘটনা রেফারি বা লাইন্সম্যানের চোখ এড়িয়ে গেলে এবং পরে তা ভিএআর কিংবা ভিএআর সহকারীর নজরে আসলে মাঠের রেফারিকে বিষয়টি জানানো যাবে। রেফারি বিধি বহির্ভূত সংঘাতের জন্য ব্যবস্থা নিতে পারবেন। প্রয়োজন অনুযায়ী কার্ড দেখাতে পারবেন। এমনকি খেলা শেষ হওয়ার পরেও রেফারি নির্দিষ্ট খেলোয়াড়কে লালকার্ড দেখাতে পারবেন।

ফলে, আর কী, বিশ্বকাপে গোলের পাশাপাশি ফাউল নিয়েও আর কোনো গোলমাল নয়।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply