কার্গো বিমান বিধ্বস্তে নাশকতা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে: পররাষ্ট্র সচিব

|

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ফাইল ছবি।

সার্বিয়া থেকে বাংলাদেশের উদ্দেশে আসার সময় গ্রিসে বিধ্বস্ত হয়েছে মর্টার শেল বহনকারী কার্গো বিমান। সরকার এটিকে আপাতত দুর্ঘটনা হিসেবেই দেখেছ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তবে এ দুর্ঘটনায় কোনো নাশকতা আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, কার্গোটিতে বাংলাদেশের কেনা মর্টার শেল ছিল। চালানটি বীমার আওতাভুক্ত থাকায় কোনো আর্থিক ক্ষতির মুখে পড়বে না সরকার। গ্রিস ও ইতালির বাংলাদেশ দূতাবাস বিধ্বস্ত কার্গো বিমানটির বিষয়ে খোঁজ-খবর রাখছে।

সেনাবাহিনী ও বিজিবির জন্য টেন্ডারের মাধ্যমে এসব সমরাস্ত্র কেনা হয়েছিল বলে এ সময় উল্লেখ করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। চলমান বিশ্ব বাস্তবতায় কেন ইউক্রেনের কার্গো বিমানে এসব পরিবহন করা হচ্ছিল, এমন প্রশ্নের জবাবেও তিনি বলেন, এ ব্যাপারে খতিয়ে দেখা হচ্ছে।

গতকাল শনিবার গ্রিসের উত্তরাঞ্চলের কাভালা শহরে বিধ্বস্ত হয় ইউক্রেনভিত্তিক প্রতিষ্ঠান পরিচালিত আন্তোনভ অ্যান-১২ কার্গো বিমানটি। তাতে ক্রুসহ আটজন আরোহী ছিলেন; এদের সবাই মারা গেছেন। ঢাকায় পৌঁছানোর আগে জর্ডান, সৌদি আরব ও ভারতে যাত্রাবিরতি করার কথা ছিল কার্গো বিমানটির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইঞ্জিনের ত্রুটি দেখা দিলে গ্রিসের কাভালা বিমানবন্দরে জরুরি অবতরণের অনুরোধ করেছিলেন পাইলট। কিন্তু সিগন্যাল হারিয়ে গেলে রানওয়েতে আর পৌঁছানো সম্ভব হয়নি। কাভালা শহরের কাছে আছড়ে পড়ে বিধ্বস্ত হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply