দুশ্চিন্তায় ইউক্রেনের কৃষকরা, গুদামে জায়গা নেই নতুন শস্য রাখার

|

রুশ আগ্রাসনে বন্ধ ইউক্রেনের সমুদ্র বন্দরগুলো। আর তাই রফতানি বন্ধ থাকায় গুদামেই পড়ে আছে কষ্টের ফসল। এছাড়া রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক শস্য গুদাম। জায়গা নেই নতুন ফসল রাখার। গুদামগুলোতে এখনও পড়ে আছে আগের বছরের গম-ভুট্টা। ফসল কাটার মৌসুমে তাই চরম দুশ্চিন্তায় ইউক্রেনের কৃষকরা। খবর রয়টার্সের।

মাইকোলা তেরেসচেঙ্কো নামের ইউক্রেনের এক কৃষক বলেন, গোটা দেশের মানুষই এই সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এই এলাকার সব কৃষকই দুশ্চিন্তায় আছে। আমাদের শস্য রাখার কোনো জায়গা নেই। এছাড়া শস্য বিক্রি না হাওয়ায় অনেকে কৃষি কাজে আগ্রহ হারাচ্ছে। কর্মী আর পাওনাদারদের এই ফসল বিক্রি করেই আমাদের অর্থ দিতে হয়।

রাশিয়ার ধ্বংসযজ্ঞ চালানো এলাকাগুলোতে এখনও পড়ে আছে অসংখ্য অবিস্ফোরিত রকেট-মিসাইল। তাই নতুন মৌসুমের ফসল তোলা নিয়েও রয়েছে দুশ্চিন্তা।

দেশটির কৃষক কমিউনিটির প্রতিনিধি ইহোর সেরেদা বলেন, দেশে যুদ্ধ চলছে। আমাদের চারপাশে রুশ সেনারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে। মাঠে গোলাবারুদ পড়ে থাকায় আমরা লাঙল চালাতেও পারছি না।

এরইমধ্যে ব্যপক ক্ষতির মুখে পড়েছে ইউক্রেনের কৃষকরা। দ্রুত সমস্যার সমাধান না হলে আশঙ্কাজনকভাবে কমে যেতে পারে দেশটির ফসল উৎপাদন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply