গর্ভপাত আইন বিরোধী বিক্ষোভে অংশ নেয়ায় যুক্তরাষ্ট্রে আটক ১৭ আইনপ্রণেতা

|

ছবি: সংগৃহীত।

গর্ভপাত আইন বিরোধী বিক্ষোভে অংশ নেয়ায় ১৭ জন আইনপ্রণেতাকে আটক হয়েছে যুক্তরাষ্ট্রে। মঙ্গলবার (১৯ জুলাই) ওয়াশিংটন ডিসিতে ঘটে নজিরবিহীন এ ঘটনা। রাশিদা তালিব, ইলহান ওমরসহ আটককৃতদের সবাই কংগ্রেসের ডেমোক্র্যাট দলীয় সদস্য। দাবি আদায়ে রাজপথ না ছাড়ার ঘোষণা দিয়েছেন বিক্ষোভে শামিল আইনপ্রণেতারা। খবর ইউএসএ টুডের।

গর্ভপাত আইন বিরোধী বিক্ষোভে শুরু থেকেই আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছেন বেশ কয়েকজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা। গর্ভপাতের অধিকারের দাবিতে একাত্মতা জানিয়েছেন ইলহান ওমর, রাশিদা তালিব, আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্টেজসহ বেশ কয়েকজন শীর্ষ রাজনীতিক। অভিযোগ উঠেছে, আইনের সীমাবদ্ধতার কারণে গর্ভকালীন স্বাস্থ্যসেবা পায় না অনেক নারী। এমনকি মৃত্যু পর্যন্ত হয় অনেকের।

মিশিগানের কংগ্রেস সদস্য অ্যান্ডি লেভিন বলেন, যেখানে অন্যান্য দেশ নারীর অধিকার ইস্যুতে এগিয়ে যাচ্ছে, সেখানে যুক্তরাষ্ট্র পেছনের দিকে হাঁটছে। আমার মনে হয় কখনও কখনও অধিকার আদায়ের জন্য আইন ভঙ্গ করা দরকার। কারণ দেশে বড় কোনো পরিবর্তনই আইনপ্রণেতাদের আলোচনার মধ্যে দিয়ে আসেনি। বরং জনগণের বিক্ষোভের জেরে হয়েছে।

অবরোধকারীদের রাস্তা ছেড়ে দিতে বেশ কয়েকবার সতর্কও করে পুলিশ। তবে তাতে দমেনি বিক্ষোভকারীরা। এক পর্যায়ে আটক করা হয় ৩৫ জনকে। যাদের মধ্যে ১৭ জনই কংগ্রেস এমপি।

ক্যালিফোর্নিয়ার কংগ্রেস সদস্য জ্যাকি স্পিয়ার বলেন, এখানে অনেক মানুষকে আটক করা হয়েছে। তবে বিপন্ন মানুষের জন্য আমরা রাজপথে থাকবো। এটা কেবল শুরু। সারাদেশে ছড়াবে আন্দোলন। আমরা ফিরে যাবো না। এটা এমন একটা আইন যা মানুষের শরীরের ওপর নিজের নিয়ন্ত্রণের অধিকারে হস্তক্ষেপ করে।

যুক্তরাষ্ট্রে গর্ভপাতের অধিকার নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলছে মার্কিন কংগ্রেসে। রিপাবলিকান নিয়ন্ত্রিত অনেক অঙ্গরাজ্যে গর্ভপাত ইস্যুতে বেড়েছে কড়াকড়ি। অন্যদিকে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত অঙ্গরাজ্যগুলোর প্রশাসন ব্যবস্থা নিচ্ছে গর্ভপাত অধিকারের পক্ষে। গতমাসেই ৫ দশকের পুরনো গর্ভপাত অধিকার আইন বাতিল করে রায় দেয় মার্কিন সুপ্রিম কোর্ট। এর ফলে দেশটির আর কোনো নারী গর্ভপাতের ক্ষেত্রে আইনি সুরক্ষা পাবেন না। এ রায়ের পরই নতুন করে উত্তেজনা ছড়ায় যুক্তরাষ্ট্রে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply