বাংলা ভাষারও কিছু নিয়ম আছে

|

‘স্বাধীনতা তুমি
বাগানের ঘর, কোকিলের গান
বয়সী বটের ঝিলিমিলি পাতা,
যেমন ইচ্ছে লেখার আমার কবিতার খাতা।’

শুদ্ধ ও সিদ্ধ লেখা, কে না লিখতে চায়! কবি শামসুর রাহমান ‘স্বাধীনতা তুমি’ কবিতায় যেমন ইচ্ছে লেখার কথা বললেও আদতে ভাষার কিছু নিয়ম মেনেই তবে লিখেছেন। কেউ কেউ আবার নিয়মের তোয়াক্কা করতে চান না। সেটি ভাঙতে গেলেও জেনে বুঝে ভাঙাটাই সমীচীন। অথচ, বিদ্যালয়ে ব্যাকরণ শিক্ষাটা অসম্পূর্ণ থেকে গেছে অনেকেরই। যতটুকু হয়েছে কালক্রমে সেটাও বিস্মৃতির অতলে হারিয়ে যাওয়া বিচিত্র নয়। পরবর্তীতে ভাষার নিয়ম আর কতুটুকুই বা ঘেঁটে দেখা হয়?

এছাড়া, বিগত বছরগুলোতে বাংলা বানানের নিয়ম নানান পরিবর্তন ও বিবর্তনের মধ্য দিয়ে গেছে। অস্থিরতা যে পুরোপুরি ঘুচেছে, সেটা বলা যাচ্ছে না। লেখালেখি ও প্রকাশনার পরিমণ্ডলেও ‘যেমন-খুশি-লেখো’ অবস্থা বিরাজমান; সম্পাদনা-সংস্কৃতি খুঁজে পাওয়া দায়।

নানা বৈচিত্র্যের মাঝেও বাংলা ভাষারও কিছু সাধারণ নিয়ম আছে। সেটি তুলে ধরতে অল্প কিছু উদ্যোগই আছে। ‘শুদ্ধ লেখা, সিদ্ধ লেখা’ শিরোনামে, বাংলা ভাষা ও ব্যাকরণ বিষয়ে নিয়মিত ও ধারাবাহিক কর্মশালা আয়োজনের উদ্যোগ নিয়ে এতে শামিল হলো ‘বিস্তার’। ৭ জুন, বৃহস্পতিবার বিকেলে, চট্টগ্রামের মেহেদিবাগে বিস্তার-এর নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিতব্য প্রথম কর্মশালাটি পরিচালনা করবেন দুই তরুণ ভাষাবিদ: এহসানুল কবির ও নাসির হাসান।

আগ্রহী যেকেউ এতে অংশ নিতে পারবেন। অাপ্যায়ন খরচসহ রেজিস্ট্রেশন ফি ধরা হয়েছে ৩০০ টাকা। তবে, শিক্ষার্থী ও বিস্তারের সদস্যদের জন্য সেটি ২৫০ টাকা রাখা হচ্ছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply