হঠাৎ জাপানের সাকুরাজিমা আগ্নেয়গিরিতে বিস্ফোরণ, পঞ্চম স্তরের সতর্কতা জারি

|

ছবি: সংগৃহীত।

জাপানের কিউশু উপদ্বীপে অবস্থিত সাকুরাজিমা আগ্নেয়গিরিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় রোববার (২৪ জুলাই) রাত থেকেই আগ্নেয়গিরির লাভা ও ছাই ছড়িয়ে পড়ছে উপদ্বীপের চারপাশে। এরই মধ্যে নিকটস্থ কাগোশিমা শহর খালি করার জন্য পঞ্চম স্তরের সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া সংস্থা। শহরটিতে ৬ লাখেরও বেশি মানুষের বাস। তবে এখনও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। খবর ইউএসএ নিউজের।

জাপানের আবহাওয়া সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, রোববার স্থানীয় সময় রাত ৮টা ৫ মিনিটে প্রকট শব্দে আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটে। এ সময় আগ্নেয়গিরির উত্তপ্ত ছাই ও পাথর প্রায় দেড়মাইল দূরে ছড়িয়ে পড়ে। এরপর আগ্নেয়গিরির মুখ থেকে গলিত লাভা বের হয়ে লোকালয়ের দিকে ধেয়ে আসতে থাকে।

এনিয়ে ডেপুটি চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহিকো ইসোজাকি বলেন, সর্বপ্রথম আমরা মানুষের জীবন রক্ষার চেষ্টা করবো। পরিস্থিতি সামাল দিতে আমরা আমাদের সর্বোচ্চ শক্তি দিয়ে কাজ করছি।

সাকুরাজিমা হলো জাপানের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে অন্যতম। রাজধানী টোকিওর ৬০০ মাইল উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত এই আগ্নেগিরি আগে একটি দ্বীপ অঞ্চল ছিল। তবে ১৯১৪ সালের বিস্ফোরণের পর এখানে জনবসতি স্থাপন শুরু হয় এবং বর্তমানে এটি একটি উপদ্বীপ হিসেবে জায়গা করে নিয়েছে দেশটির মানচিত্রে। প্রায় প্রতিবছরই এই আগ্নেয়গিরিতে ছোট-বড় বিস্ফোরণ হতে থাকে। তবে রোববারের বিস্ফোরণ নিয়ে শঙ্কায় স্থানীয়রা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply