কুড়িগ্রামে বন্যার শঙ্কা, আগেই দাম বেড়ে গেছে নৌকার

|

কয়েকদিন আগেই উজান থেকে নেমে আসা ঢলে আগাম বন্যা দেখেছে কুড়িগ্রামবাসী। এখন আবার বন্যার শঙ্কায় তারা। আগাম বন্যায় পানিবন্দি হয়ে পড়েন লাখ-লাখ মানুষ। রাস্তাঘাটসহ বেশিরভাগ এলাকা তলিয়ে যাওয়ায় যোগাযোগের জন্যে বাড়ে নৌকার ব্যবহার। এবার আগেভাগেই নৌকা তৈরির কার্যক্রম শুরু হয়েছে এসব এলাকায়। বর্ষা সামনে রেখে নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কুড়িগ্রামের কারিগররা। তবে শ্রমিকদের মজুরি, আলকাতরা, কাঠসহ অন্যান্য সরঞ্জামাদির দাম বেড়ে যাওয়ায় বাড়তি দামে কিনতে হচ্ছে নৌকা।

জেলার রৌমারী উপজেলায় নৌকা বানায় অনেকে। এসব বাজারে নৌকা কিনতে ছুটে আসছেন আশেপাশের উপজেলার অনেকেই। ক্রেতারা বলছেন, সামনে বন্যার মৌসুম হওয়ায় কারিগররা বাড়তি দাম হাঁকছেন। অবশ্য ক্রেতারা বলছেন, বাড়তি দাম চাইলেও উপায় নেই। বর্ষার মৌসুমে নৌকা অপরিহার্য।

এদিকে মৌসুমে কাজ না থাকায় অনেক দিনমজুর নৌকা তৈরি করছেন। ১২ হাতের নৌকা তৈরিতে ৮ থেকে ১২ হাজার টাকা এবং স্যালো মেশিনসহ ৬০ হাত লম্বা একটি নৌকা তৈরি করতে খরচ পড়ে প্রায় ৫-৬ লাখ টাকা। নৌকা তৈরিতে নামায় বর্ষা মৌসুমে কারিগরদের কর্মসংস্থানের সুযোগ তৈরির সাথে আয় রোজগারও বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন রৌমারী যাদুরচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরবেশ আলী। কারিগররাও বলেন, দিনরাত কাজ করে আয়-রোজগার ভালোই হচ্ছে তাদের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply