পিএসজিকে পেছনে ফেলে জার্সি বিক্রিতে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

|

ছবি: সংগৃহীত

মেসি-নেইমার-এমবাপ্পের উপস্থিতির পরও জার্সি বিক্রিতে চ্যাম্পিয়ন হতে পারলো না ফরাসি জায়ান্ট পিএসজি। তাদেরকে পেছনে ফেলেছে বেনজেমা-আসেনসিওদের রিয়াল মাদ্রিদ। মেসিহীন বার্সেলোনা সেরা দশে থাকলেও আয় কমেছে অনেক। তবে, একদিনে ব্যক্তিগত জার্সি বিক্রির রেকর্ড গড়েছেন রোমায় যোগ দেয়া আর্জেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালা।

জার্সি বিক্রিতে বরাবরই বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ আর ম্যানচেস্টার ইউনাইটেডই সবার থেকে এগিয়ে থাকে। মূলত মেসি-রোনালদোর উপস্থিতি-অনুপস্থিতিও বেশ বড়সড় ভূমিকা রাখে ক্লাবের জার্সি থেকে আয়ে। গত দুই যুগে এমনটাই দেখে আসছে ফুটবল বিশ্ব। এবার সেই লড়াইয়ে বড় এক নাম হয়ে ওঠে পিএসজি। কিলিয়ান এমবাপ্পে আর নেইমার তো আগেই ছিলেন। তাদের সাথে মেসি যোগ হওয়ায় পিএসজির জার্সি বিক্রি বেড়েছে বহুগুণ। কিন্তু শেষ পর্যন্ত জার্সি বিক্রিতে চ্যাম্পিয়ন ঐ রিয়াল মাদ্রিদই।

ছবি: সংগৃহীত

সবশেষ মৌসুমে বেনজেমা-কাসেমিরো-আসেনসিওদের রিয়াল জার্সি বিক্রি থেকে আয় করেছে ৩৩ লাখ ইউরো। আর পিএসজির আয় ২২ লাখ ইউরো। তৃতীয় স্থানেও আছে চমক। গত মৌসুমে ইতালির সিরি ‘আ’র শিরোপা জেতা এসি মিলান আয় করেছে ১৫ লাখ ইউরো। জার্সি বিক্রি থেকে আয়ে সেরা দশে স্প্যানিশ ক্লাবগুলোর মধ্যে রিয়াল মাদ্রিদ ছাড়া আছে শুধু বার্সেলোনা। তাদের আয় ৭ লাখ ইউরো।

ব্যক্তিগত জার্সি বিক্রিতে একদিনে নতুন রেকর্ড গড়ে ফেলেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালা। রোমায় যোগ দেয়ার পরপরই তুমুল বিক্রি হচ্ছে তার জার্সি। সিরি আ’তে একদিনে জার্সি বিক্রির রেকর্ড এতদিন ছিল ক্রিস্টিয়ানো রোনালদোর। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ থেকে য়্যুভেন্টাসে যোগ দেয়ার সময় ঘটেছিল এই কাণ্ড। এবার সেই রেকর্ড ভাঙলেন দিবালা।

আরও পড়ুন: এবার ফ্রান্সের ডিফেন্ডার কুন্ডেকে দলে ভেড়ালো বার্সা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply