অস্ট্রিয়ায় রেস্তোরাঁর ব্যবসায় সফল প্রবাসী, কর্মসংস্থান হয়েছে একাধিক বাংলাদেশিরও

|

অস্ট্রিয়ায় সফল ব্যবসায়ী মিলন মিয়া।

অস্ট্রিয়ায় রেস্তোরাঁ ব্যবসায় সফলতা পেয়েছেন প্রবাসী বাংলাদেশি মিলন মিয়া। শুরুতে দেশটিতে কর্মী হিসেবে কাজ শুরু করলেও কঠোর পরিশ্রমের মাধ্যমে এখন নিজেকে সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। নিজে সফল হওয়ার পাশাপাশি অনেক বাংলাদেশির কর্মসংস্থানের ব্যবস্থাও করেছেন তিনি।

২০১০ সালে অস্ট্রিয়া পাড়ি জমান খিলগাঁওয়ের মিলন মিয়া। দীর্ঘ সাতবছর কাজ করেন অন্যের প্রতিষ্ঠানে। পরিবারের খরচ জোগানোর পাশাপাশি শুরু করেন সঞ্চয়। পরে উদ্যোক্তার খাতায় নাম লেখান তিনি। আরও তিন বাংলাদেশিকে নিয়ে শুরু করেন রেস্তোরাঁ ব্যবসা। ধীরে ধীরে এককভাবেই রেস্তোরাঁ খোলেন তিনি।

মিলন মিয়া জানান, অন্যের অধীনে কাজ না করে নিজের ব্যবসা প্রতিষ্ঠান কীভাবে চালু করতে পারি সেই চিন্তা আমার মাথায় আসে। এরপর ২০২২ সালে একজন পার্টনার নিয়ে ব্যবসা শুরু করি। তবে পরে আমার মাথায় চিন্তা এলো কীভাবে আমি একা ব্যবসা শুরু করতে পারি।

উদ্বোধনের অপেক্ষায় আছে মিলান মিয়ার আরও একটি রেস্তোরাঁ। তার ব্যবসা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মী সংখ্যা ২৭ জন, যার মধ্যে ১৯ জনই বাংলাদেশি। নতুন রেস্তোরাঁয় আরও ১৭ বাংলাদেশির কাজের সুযোগ তৈরি হবে।

মিলন মিয়া বলেন বাংলাদেশি ভায়েরা যারা এখানে কাজ করে আমি তাদের কখনই কর্মী মনে করি না। তাদের নিজের বন্ধুবান্ধবই মনে করি। তাই এখানে কাজ করে তারাও খুব স্বাচ্ছন্দবোধ করে। মিলন মিয়ার রেস্তোরাঁয় কাজ করে খুশি বাংলাদেশিরা। একজন কর্মী বলেন, দেড় বছর ধরে এই রেস্টুরেন্টে কাজ করছি। এখানকার মালিক আমাদের দেশেরই এক বড়ভাই। বাংলাদেশি হিসেবে আমরা যতটুকু সুযোগ-সুবিধা পাওয়ার সেগুলো ওনার কাছ থেকেই পাচ্ছি।

করোনাকালীন অন্যাদের ব্যবসায় ধস নামলেও হোম ডেলিভারির ব্যবস্থা থাকায় বেচা-বিক্রি বেড়েছে মিলন মিয়ার রেস্তোরাঁয়। মিলন মিয়া বলছেন, কঠোর পরিশ্রম, প্রবল ইচ্ছেশক্তি আর সততাই সাফল্যের মূলমন্ত্র। শিগগিরই বাংলাদেশেও রেস্তোরাঁ খোলার ইচ্ছে রয়েছে মিলন মিয়ার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply