শামসির ৫ উইকেটে ইংলিশদের উড়িয়ে দিয়ে দ. আফ্রিকার সিরিজ জয়

|

ছবি: সংগৃহীত

সিরিজ নির্ধারণী ৩য় টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে ৯০ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতলো প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার করা ১৯১ রানের জবাবে তাবরাইজ শামসির দুর্দান্ত বোলিংয়ে মাত্র ১০১ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই কুইন্টন ডি কককে হারায় দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ম্যাচে এসে দলে ঢোকা ডেভিড উইলির দারুণ বোলিংয়ে নতুন বলের মুখোমুখি হয়ে খুব একটা স্বাচ্ছন্দ্যে ব্যাট করতে পারছিল না প্রোটিয়ারা। তবে অন্যান্য বোলাররা পারেননি চাপ ধরে রাখতে। রাইলি রুশো ৩১ রান করে ফিরলে ৫৫ রানে দ্বিতীয় উইকেট হারায় প্রোটিয়ারা। অবশ্য এরপর মার্করামের সাথে ৮৭ রানের জুটি গড়ে দলের বড় সংগ্রহ নিশ্চিত করেন রিজা হেনড্রিক্স। ৭০ রান করে আউট হন এই ওপেনার; আর সিরিজে তুলে নেন টানা তৃতীয় অর্ধশতক। শেষ দিকে মার্করামের অপরাজিত ৫১ আর ডেভিড মিলারের ঝড়ো ২২ রানে ভর করে ৫ উইকেটে ১৯১ রান করে দক্ষিণ আফ্রিকা।

রিজা হেনড্রিক্স। ছবি: সংগৃহীত

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। মূলত ইংলিশ হার্ড হিটারদের ন্যূনতম জায়গা দেননি মহারাজা-নরকিয়ারা। সেই চাপ ধরে রাখেন এনগিদি-ফেলুকায়োরা। সাথে জ্বলে উঠলেন উইকেট টেকার তাবরাইজ শামসি। এই চায়নাম্যানের ৫ উইকেট শিকারে ১০১ রানে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। ম্যাচ সেরা হয়েছেন স্পিনার শামসি; আর সিরিজ সেরা রিজা হেনড্রিক্স।

আরও পড়ুন: জিম্বাবুয়ে সিরিজে আর খেলতে পারবেন না সোহান

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply