নিউক্লিয়ার বিস্ফোরণ থেকে কেবল একটা ভুল পদক্ষেপ দূরত্বে বিশ্ব: জাতিসংঘ

|

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি: সংগৃহীত

বিধ্বংসী নিউক্লিয়ার বিস্ফোরণ থেকে বিশ্ব দাঁড়িয়ে আছে কেবল একটি ভুল পদক্ষেপের দূরত্বে। এমন হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে গণবিধ্বংসী এমন কোনো বিস্ফোরণ ঘটেনি বলে বিশ্ববাসী নিজেদের ভাগ্যবান ভাবতে পারে। খবর বিবিসির।

সোমবার (১ আগস্ট) নানা দেশের পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে আয়োজিত কনফারেন্সের উদ্বোধনী দিনে এসব কথা বলেন জাতিসংঘ মহাসচিব। তিনি আরও বলেন, বিশ্বব্যাপী বাড়ছে সংঘাত, নিরাপত্তাহীনতা ও দুশ্চিন্তা। এরকম পরিস্থিতিতে মানবতা ধ্বংসকারী দুর্যোগ ঘটাতে কেবল একটি ভুল বোঝাবুঝি বা ভুল গণনাই যথেষ্ট।

ছবি: সংগৃহীত

১৯৬৮ সালে কিউবান মিসাইল সংকটের সময় নিউক্লিয়ার যুদ্ধের সর্বাপেক্ষা সন্নিকটে চলে গিয়েছিল বিশ্ব। সেই প্রেক্ষাপটে সূচিত হয় পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তি। নিউক্লিয়ার অস্ত্রের সম্প্রসারণ রোধ এবং ধীরে ধীরে নিরস্ত্রীকরণ ও উৎপাদনকে শূন্যের কোটায় নিয়ে যাওয়ার লক্ষ্যেই সূচিত হয় এই চুক্তি। এতে স্বাক্ষর করেছে বিশ্বের প্রায় সকল দেশ। কিন্তু চারটি দেশ এখনও চুক্তিটিতে স্বাক্ষর করেনি। ধারণা করা হয় ভারত, ইসরায়েল, উত্তর কোরিয়া ও পাকিস্তান- এই চারটি দেশের রয়েছে পরমাণু অস্ত্র।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জানান, নিউক্লিয়ার বিস্ফোরণ এড়ানোর ব্যাপারে এ পর্যন্ত যে সৌভাগ্য উপভোগ করে এসেছে বিশ্ববাসী তা চিরস্থায়ী নাও হতে পারে। রাশিয়ার ইউক্রেন আক্রমণ, কোরিয়ায় উত্তেজনা ও মধ্যপ্রাচ্যে সংঘাতের প্রেক্ষিতে এই নিউক্লিয়ার যুদ্ধের শঙ্কা নতুন উচ্চতায় পৌঁছেছে বলে উল্লেখ করে আন্তোনিও গুতেরেস বলেন, সৌভাগ্য কোনো কৌশল হতে পারে না। ভূ-রাজনীতিগত সংঘাত যেভাবে দানা বাধছে তাতে নিউক্লিয়ার সংঘর্ষের শঙ্কাকে উড়িয়ে দেয়া যায় না।

আরও পড়ুন: কোন মার্কিনি গোপন অস্ত্রে প্রাণ গেলো আল কায়েদা প্রধানের?

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply