উত্থানের সারথি জাওয়াহিরির মৃত্যুতে কি পতনের পথে আল কায়েদা?

|

আল কায়দার উত্থান-পতন ও আইমান আল জাওয়াহিরি।

১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হলেও, ২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার মধ্যে দিয়ে বিশ্বজুড়ে আলোচনায় আসে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা। এরপরই যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিশ্বজুড়ে শুরু হয় সন্ত্রাসবাদ বিরোধী অভিযান। মার্কিন অভিযানে শীর্ষ নেতা ওসামা বিন লাদেনের মৃত্যুর পর অনেকটাই দুর্বল হয়ে পড়ে জঙ্গিগোষ্ঠীটি। পরবর্তী শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরির নেতৃত্বে আফ্রিকা এবং এশীয় অঞ্চলে পুনর্গঠিত হওয়ার চেষ্টা করলেও খুব বেশি সফলতা পায়নি আল কায়েদা।

২০০১ সাল ১১ সেপ্টেম্বর সকাল ৯টায় যেন পাল্টে যায় পুরো বিশ্বের রাজনীতির গতিধারা। ঘুম ভেঙে যেন ভয়াবহ এক দুঃস্বপ্ন দেখলো নিউইয়র্কবাসী! হলিউডি ছবির মারদাঙ্গা দৃশ্যের মতোই একে একে ধসে পড়ে যুক্তরাষ্ট্রের মর্যাদার প্রতীক টুইন টাওয়ার। আত্মঘাতী ওই বিমান হামলায় অংশ নেয় আল কায়েদার ১৯ সদস্য। হামলার জন্য ছিনতাই করা হয় চারটি মার্কিন যাত্রীবাহী বিমান। হামলা চালানো হয় মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনেও।

১৯৮৮ সালে আল কায়েদা প্রতিষ্ঠিত হওয়ার পর বিশ্বের বিভিন্ন স্থানে সন্ত্রাসী কার্যক্রম অব্যাহত রাখে। ১৯৯৩ সালে মোগাদিসুতে ১৮ মার্কিন নাগরিককে হত্যা কিংবা ১৯৯৫ সালে মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবাররককে হত্যা চেষ্টা করা হলেও, ২০০১ সালের হামলার মধ্যে দিয়ে বিশ্বজুড়ে আলোচনায় আসে জঙ্গিগোষ্ঠীটি। ওই ঘটনার পরই যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু হয়। এর প্রধানতম লক্ষ্যে পরিণত হয় আল কায়েদা এবং এর তৎকালীন শীর্ষ নেতা ওসামা বিন লাদেন।

ছবি: সংগৃহীত

২০১১ সালে মার্কিন অভিযানে লাদেনের মৃত্যুর পর আল কায়েদা প্রধান হন আয়মান আল জাওয়াহিরি। পেশায় চিকিৎসক হলেও আশির দশকে মিসরে ইসলামিক জিহাদ নামের একটি সশস্ত্র সংগঠন তৈরি করেন জাওয়াহিরি। ১৯৯৮ সালে ইসলামিক জিহাদকে আল কায়েদার সাথে একীভূত করেন। এরপর থেকেই জঙ্গিগোষ্ঠীটির আধ্যাত্মিক নেতা হিসেবে পরিচিত পান।

বিশ্বের বিভিন্ন অঞ্চলে আদর্শিকভাবেও প্রভাব বিস্তার করে আল কায়েদা; যার ফলশ্রুতিতে গড়ে ওঠে বোকো হারাম, আল মাগরেবের বিভিন্ন জঙ্গিগোষ্ঠী।

গেল কয়েক বছর ধরেই মধ্যপ্রাচ্য এবং এশীয় অঞ্চলে মার্কিন অভিযানে মৃত্যু হয়েছে আল কায়েদার শীর্ষ নেতাদের। ২০১৯ সালে ক্ষেপণাস্ত্রের আঘাতে প্রাণ যায় আল কায়েদা জর্ডানের শীর্ষ নেতা আল উরদানির। এরপরের বছরই মার্কিন সেনারা হত্যা করে সিরিয়ার কমান্ডার খালেদ আরুরিকে। এবার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরির মৃত্যুর মধ্যে দিয়ে অনেকটাই অকার্যকর হয়ে পড়বে আল কায়েদা, এমনটাই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে, আল কায়েদা প্রধানের মৃত্যুতে বাইডেন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply