এবার পুতিনের কথিত প্রেমিকার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

|

পুতিনের সাথে অ্যালিনা কাবায়েভা। ছবি: সংগৃহীত।

রুশ-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই রাশিয়ার ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এরই আওতায় এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত প্রেমিকা অ্যালিনা কাবায়েভার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন। অ্যালিনার পাশাপাশি রাশিয়ার আরও বেশ কয়েকজন নাগরিকের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসী অভিযানের কারণে মঙ্গলবার (২ আগস্ট) এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ট্রেজারি বিভাগের পাশাপাশি মার্কিন পররাষ্ট্র দফতরও কয়েকজন রুশ ব্যবসায়ীর ওপর ভিসা নিষেধাজ্ঞাসহ কয়েকটি নিষেধাজ্ঞা দিয়েছে। নতুন করে যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তাদের মধ্যে আছেন পুতিনের ঘনিষ্ঠ সহযোগী ও ধনকুবের আন্দ্রেই গ্রিগোরিয়েভিচ গুরিয়েভসহ বেশ কয়েকজন অভিজাত রুশ নাগরিক। এর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো অ্যালিনা।

আরোপিত নিষেধাজ্ঞার ফলে অ্যালিনাসহ নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে থাকা সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সাথে অ্যালিনার সমস্ত লেনদেন স্থগিত করা হয়েছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যও অ্যালিনার ওপর নিষেধাজ্ঞা জারি করে। গত মে মাসেই রাশিয়ার বৃহত্তম বেসরকারি মিডিয়া সংস্থা নিউ মিডিয়া গ্রুপের চেয়ারপারসন হন অ্যালিনা। তিনি অলিম্পিকের জিমন্যাস্ট হিসেবেও কাজ করেছেন।

রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে অ্যালিনার সম্পর্কের চর্চা নতুন নয়। এমনকি অ্যালিনা পুতিনের সন্তান মা হয়েছেন বলেও গুঞ্জন শোনা যায়। তবে দীর্ঘদিন ধরেই এ বিষয়টি অস্বীকার করে আসছে ক্রেমলিন। ২০০৮ সালেও তাদের প্রেমের বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে মস্কোর একটি সংবাদপত্র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply