কিউআর কোডযুক্ত ২ লক্ষ রিকশার অনুমোদন দেয়া হবে: মেয়র আতিক

|

গুলশানে ডিএনসিসির নগর ভবনে 'স্মার্ট হাট, স্মার্ট বাংলাদেশ' এর প্রতিবেদন ঘোষণা অনুষ্ঠানে বক্তব্যরত মেয়র আতিকুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে অনিবন্ধিত রিকশাগুলো তুলে দিয়ে নতুন করে কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশার নিবন্ধন দেব।

বুধবার (৩ আগস্ট) গুলশানে ডিএনসিসির নগর ভবনে ‘স্মার্ট হাট, স্মার্ট বাংলাদেশ’ এর প্রতিবেদন ঘোষণা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে ২৮ হাজার রিকশার লাইসেন্স দেয়া ছিল, কিন্তু এখন প্রায় ১০ লাখের বেশি রিকশা চলছে। এগুলো শৃঙ্খলার মধ্যে নেই, কোনো ডাটাবেজ নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আগের অনিবন্ধিত রিকশা তুলে দিয়ে নতুন করে কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশা নিবন্ধন দেব।

মেয়র আতিক আরও বলেন, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য আমরা বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। কিন্তু ব্যাটারিচালিত অটোরিকশা সে বিদ্যুৎ অপচয় করছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনার মাধ্যমে ব্যবস্থা নেবো।

রাজধানীতে অন স্ট্রিট স্মার্ট পার্কিং প্রসঙ্গে মেয়র আতিক বলেন, অনেকেই যত্রতত্র গাড়ি পার্ক করেন। এতে রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এ অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য গুলশান-বনানীতে পরীক্ষামূলকভাবে ৫০০ গাড়ি পার্কিংয়ের জন্য অন স্ট্রিট স্মার্ট পার্কিংয়ের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

এ সময় অনলাইনভিত্তিক সেবা গ্রহণ করে ঢাকা উত্তর সিটিকে একটি ‘স্মার্ট নগরী’ হিসেবে গড়ে তোলার আহ্বান জানান মেয়র আতিক। তিনি বলেন, আপনারা যদি কোথাও ম্যানহোলের ঢাকনা খোলা, ফুটপাতে ময়লা, জলাবদ্ধতাসহ অন্য কোনো সমস্যা দেখেন তাহলে দয়া করে ছবি তুলে ‘সবার ঢাকা’ অ্যাপে আপলোড করুন। কথা দিচ্ছি, আমরা ২৪ ঘণ্টার মধ্যে সমাধান করার ব্যবস্থা নেবো।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply