বারানসিতে শরীরে ‘ট্যাটু করিয়ে’ এইডসে আক্রান্ত ২ তরুণ-তরুণী

|

প্রতীকী ছবি

ভারতের বারানসিতে দু’জন এইডস রোগীকে শনাক্ত করেছেন স্থানীয় চিকিৎসকরা। তবে অনিরাপদ যৌন সম্পর্কের কারণে নয়, অনিরাপদ সুচ ব্যবহার করে শরীরে ট্যাটু করানোর কারণেই তারা এইচআইভি পজিটিভ হয়েছেন বলে জানা গেছে।

বারানসির শীর্ষ এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, জেলা হাসপাতালে আক্রান্ত দু’জনের চিকিৎসা চলছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় গ্রামের মেলায় এসে হাতে ট্যাটু করিয়েছিলেন বারানসির ২০ বছরের এক যুবক। তার কয়েকমাস পরেই তার শরীর খারাপ হতে শুরু করে। কিছুতেই কমছিল না জ্বর। শেষ পর্যন্ত এইচআইভি পরীক্ষা করা হয় তার। যেখানে ফলাফল পজিটিভ আসে। কিন্তু অনিরাপদ যৌনতা বা সংক্রমিত রক্ত সংবহন কোনোটিই হয়নি তার সঙ্গে। শেষ পর্যন্ত চিকিৎসকরা ধরতে পারেন, ট্যাটুর মাধ্যমেই এইডসে আক্রান্ত হয়েছেন তিনি।

বারানসির এক তরুণীর সঙ্গেও অনুরূপ ঘটনা ঘটেছে। তিনিও ট্যাটু করানোর পর অসুস্থ হয়ে পড়েন। পরীক্ষার পর তারও এইচআইভি ধরা পড়ে। চিকিৎসকরা ধারণা করছেন, এছাড়াও অনেকে আক্রান্ত হয়ে থাকতে পারেন। আরও ১২ জনের শরীরে আছে এইচআইভির উপসর্গ। তারাও একই ব্যক্তির কাছ থেকেই ট্যাটু করিয়েছিলেন। জানা যায়, যিনি ট্যাটু করিয়েছেন তিনি সবার জন্য একই সুচ ব্যবহার করেছেন।

আরও পড়ুন: মথুরায় নারীকে সংঘবদ্ধ ধর্ষণের পর ভিডিও শ্বশুড়বাড়িতে পাঠিয়ে গ্রেফতার ৩

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply