প্রথম দিনে ‘রক্ষা বন্ধন’ এর আয় মাত্র ৮ কোটি রুপি; টানা ফ্লপের দিকে অক্ষয় কুমার!

|

বৃহস্পতিবার (১১ আগস্ট) আমির খানের ‘লাল সিং চাড্ডা’র সাথে টক্কর দিতে ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে আরও একটি সিনেমা। রাখি উৎসবের কথা মাথায় রেখে ‘খিলাড়ি কুমার’ অক্ষয় দর্শকদের উপহার দিয়েছেন ‘রক্ষা বন্ধন’। পারিবারিক গল্পের সিনেমাটি নিয়ে সবার প্রত্যাশা ছিলো অনেক। কমেডি, মেলোড্রামা, আবেগের চূড়ান্ত ককটেল দেখা গিয়েছিল ট্রেলারেই। তবে সিনেমাটি কি আদৌ উৎরাতে পারলো?

পরিচালক আনন্দ তার চলচ্চিত্রে নারীকেন্দ্রিক চরিত্রের জন্য পরিচিত। ‘তানু ওয়েডস মানু’র তানু হোক বা রানঝানার জোয়া বা গুডলাক জেরি’র জেরি- তার সিনেমায় নারীদের সবসময়ই দেখা গিয়েছে শক্তিশালী চরিত্রে। কিন্তু রক্ষা বন্ধনের নারী চরিত্ররা যেনো একেবারেই বিপরীত। এখানে না বোনদের প্রভাব আছে না প্রেমিকা ভূমি কোনো জাদু তৈরি করতে পেরেছেন।

সিনেমার প্রথমার্ধ বেশ উপভোগ্য। তবে দ্বিতীয়ার্ধ বেশ আবেগপূর্ণ ও সামাজিক বার্তায় ভরপুর কিন্তু তা সত্ত্বেও যেনো জমলো না চিত্রনাট্য। আর একেই সিনেমার সবচেয়ে বড় দুর্বলতা বলছেন দর্শক থেকে সমালোচক সকলেই।

রাখি উৎসবকে উপলক্ষ করে নির্মিত সিনেমাটি বক্স অফিসে ভাল শুরু করতে ব্যর্থ হয়েছে। মুক্তির প্রথম দিনে আয় মাত্র ৮ কোটি রুপি। গুজরাটে রক্ষা বন্ধন উৎসবের কারণে সেখানে সিনেমাটি মোটামুটি ভালো ব্যবসা করেছে। কিন্তু হিন্দি সিনেমার মূল বাজার মুম্বাই, কলকাতা, পুনে এবং দক্ষিণে সিনেমাটি দর্শক টানতে পুরোপুরি ব্যর্থ।

অক্ষয়ের ‘রক্ষা বন্ধন’ সিনেমার সাথে মুক্তি পেয়েছে আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’। মজার ব্যাপার হচ্ছে যেসব এলাকায় ‘লাল সিং চাড্ডা’ ভালো করছে সেখানে ‘রক্ষা বন্ধন’ ব্যর্থ হয়েছে। অন্যদিকে যেসব এলাকায় ‘রক্ষা বন্ধন’ ভালো করছে সেখানে ‘লাল সিং চাড্ডা’ দর্শক টানতে ব্যর্থ হয়েছে। শুধু দিল্লীতেই মোটামুটি আয় করতে পেরেছে সিনেমা দুটি। অগ্রিম টিকেট বিক্রির ধারা প্রথম দিনের বক্স অফিসে আয়েও দেখা গিয়েছে।

ভারতীয় সিনে বাণিজ্য বিশ্লেষক কোমাল নাহতা বলেন, সব মিলিয়ে রক্ষা ‘বন্ধন’ আসলে ছোট শহর কেন্দ্রিক সিনেমা। বড় শহরের মাল্টিপ্লেক্সে এই সিনেমার ব্যবসা সীমিত হয়ে যাবে। ছোট শহরের সিঙ্গেল স্ক্রিনে দর্শকদের ভালো সমাগম হবে বলে আশা করা যায়।

মুক্তির প্রথম সপ্তাহেই ভারতে ৫ দিনের বড় ছুটির কারণে বক্স অফিসে ভালো কিছুর প্রত্যাশা করছেন ট্রেড বিশেষজ্ঞরা। ধারণা করা হচ্ছে, সপ্তাহের আগামী দিনগুলোতে সিনেমাটি ভালো আয় করবে। তবে অক্ষয়ের সিনেমা হিসেবে ‘রক্ষা বন্ধন’এর প্রথম দিনে আরও ভালো আয়ের প্রত্যাশা ছিল। অন্ততপক্ষে দুই অংকের আয় প্রত্যাশা করেছিলেন ট্রেড বিশেষজ্ঞরা।

মুক্তির প্রথম দিনে সকালের শো’তে মাত্র ১২% দর্শক দেখা গিয়েছে। তবে দিনের শেষ ভাগে দর্শক সমাগমে ‘লাল সিং চাড্ডা’র চেয়ে ‘রক্ষা বন্ধন’ই এগিয়ে। বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা এ দুই সিনেমার মধ্যে আরও বেশি ব্যবধান আশা করেছিলেন। প্রথম দিন শেষে দুটি সিনেমার মোট আয় দাঁড়িয়েছে মাত্র ২০ কোটি রুপি।

এদিকে সিনেমাটি ইতিমধ্যেই টরেন্ট ও টেলিগ্রামের মত সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়ায় বেশ দুশ্চিন্তায় রয়েছেন এর কলাকুশলীরা। এ বছর অক্ষয়ের আরও দু’টি বিগ বাজেট সিনেমা বচ্চন পাণ্ডে ও সম্রাট পৃথ্বীরাজও ভালো ব্যবসা করেনি। এমন পরিস্থিতিতে ‘রক্ষা বন্ধন’ অক্ষয়ের জন্য জীবন রক্ষাকারী হতে পারতো। সামনে কী হয় তা দেখার অপেক্ষায়ই এখন সবাই।


/এসএইচ
        


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply