জ্বালানির মূল্যবৃদ্ধিতে নয়, প্রতিবাদের ভিডিওটি ২০১৩ সালের: রয়টার্স

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি অপ্রাসঙ্গিক ভিডিও ছড়িয়ে পড়েছে। রয়টার্সের ‘ফ্যাক্ট চেক’ প্রতিবেদনে জানানো হয়েছে, ভিডিওটা এ বছরের নয়; বরং তা ছিল ২০১৩ সালের। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা ভুলবশত এই ভিডিও শেয়ার করছে বলে জানানো হয় প্রতিবেদনটিতে।

ভিডিওটিতে দেখানো হয়েছে, রাস্তায় পোড়ানো হচ্ছে বিভিন্ন জিনিস, পুলিশ কাঁদানে গ্যাস ও বিস্ফোরক ছুঁড়ছে। মানুষজন দৌড়ে পালাচ্ছে, মাদরাসার ছাত্ররা করছে পিকেটিং।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

৭ আগস্ট ওয়ালস্ট্রিট সিলভার নামক পেজ থেকে টুইটারে ভিডিওটি পোস্ট করা হয়। পোস্টের ক্যাপশনে বলা হয়, বাংলাদেশে মধ্যরাতে পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে প্রতিবাদ ও সংঘর্ষ। পোস্টটিতে লাইক রয়েছে হাজারেরও বেশি।

ফেসবুকে ৮ আগস্ট এই ভিডিও পোস্ট করে বলা হয়, পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানো ব্যাপারে সরকারের গৃহীত সিদ্ধান্তের প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন শহরে প্রতিবাদ ও সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।

এদিকে রয়টার্সের ফ্যাক্ট চেকের প্রতিবেদনটিকে ভিত্তি করে আজ শুক্রবার (১২ আগস্ট) তথ্য মন্ত্রণালয় থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, সামাজিক গণমাধ্যমে চালানো দেশবিরোধী একটি মিথ্যা অপপ্রচার ধরা পড়েছে বিশ্বখ্যাত সংবাদ সংস্থা রয়টার্সের ফ্যাক্ট চেক বা সত্যতা নিরূপণ প্রক্রিয়ায়।

উল্লেখ্য, ভিডিও ক্লিপটি ৯ বছর আগের ২০১৩ সালের ৬ মে ঢাকায় হেফাজতে ইসলামের আন্দোলনের সময়ের বলেও উল্লেখ করা হয় তথ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply