বুশা শহরের তিন শতাধিক বাসিন্দাকে হত্যা করেছে রুশ বাহিনী: শহর কর্তৃপক্ষ

|

ইউক্রেনের বুশা শহরের তিন শতাধিক বাসিন্দাকে গুলি করে এবং পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে রুশ বাহিনীর বিরুদ্ধে। একাধিক গণকবর থেকে উদ্ধার হওয়া দেহাবশেষ যাচাই-বাছাইয়ের পর এ তথ্য জানিয়েছে শহর কর্তৃপক্ষ। প্রায় ৪ মাস আগে সন্ধান পাওয়া যায় এসব গণকবরগুলোর। সেখান থেকে পাওয়া দেহাবশেষগুলো পরীক্ষা-নিরীক্ষার পর সমাহিত করা হয়েছে। খবর নিউজ উইকের।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পরই বুশা শহরে ব্যাপক তাণ্ডব চালায় রুশ বাহিনী। বুশা শহর কর্তৃপক্ষের দাবি, এখন পর্যন্ত শিশুসহ তিনশতাধিক মানুষকে হত্যা করেছে রুশ বাহিনী। এরপর বিভিন্ন গণকবরে তাদের মরদেহ চাপা দেয়া হয়।

এনিয়ে সংশ্লিষ্ট এক ব্যক্তি বলেন, যেসব দেহাবশেষ আমরা পেয়েছি সেগুলো হয় গুলি করা হয়েছে নয়তো পুড়িয়ে হত্যা করা হয়েছে। অনেক দেহাবশেষে নির্যাতনের চিহ্ন মিলেছে। এমনও মরদেহ পেয়েছি যারা হয়তো গাড়িতে করে পালানোর চেষ্টা করছিলেন কিন্তু সেখানেই তাদের পুড়িয়ে হত্যা করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রথমে আমরা নিখোঁজদের তালিকার সাথে মিলিয়েছি। তারপর স্বজনদের মাধ্যমে পরিচয় নিশ্চিত করার চেষ্টা করেছি। সেটাও যখন কঠিন হয়ে উঠেছে তখন ডিএনএ পরীক্ষার মাধ্যমে দেহাবশেষের পরিচয় নিশ্চিত করা হয়েছে।

এরআগে বুশা শহরে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রমাণ পায় মানবাধিকার বিষয়ক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। এছাড়া রুশ সেনাদের বিরুদ্ধে লুটপাট, বেসামরিক ভবনে হামলা, আগ্নিসংযোগ ও ধর্ষণের অভিযোগও তুলেছে সংস্থাটি। এসব সহিংসতাকে যুদ্ধ আইনের পরিপন্থী বলে আখ্যা দেয়া হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply