নগরের ফুটপাতে কি কখনোই হাঁটতে পারবে না পথচারী?

|

নগরের ফুটপাত কি কখনই পথচারীদের জন্য হবে না? বিতর্ক পুরনো হলেও ফুটপাতের অবৈধ দখল, ব্যবসা আর চাঁদাবাজি চলছে সমান তালে। নির্দিষ্ট একটি মহলের পকেট ভরলেও সাধারণ মানুষের চলাচল হচ্ছে কঠিনতর। কোথাও সারি সারি পণ্যের সাজানো দোকান। কোথাও আবার ঘটা করে বসেছে বাজার। যদিও এ জায়গা দোকান বা হাট বসিয়ে ব্যবসার জন্য নয় বরং মানুষের নিরাপদে হাঁটার জন্য।

কাগজে-কলমে কোথাও এমন অবৈধ দোকান বসানোর অনুমতি না থাকলেও কোনো এক অদৃশ্য নির্দেশে বহাল তবিয়তে চলছে ব্যবসা-বাণিজ্য। ফুটপাতে দোকান বসানো আর তা ঘিরে চলা চাঁদাবাজির অভিযোগ বেশ পুরনো। যমুনার ক্যামেরায় ধরাও পড়ে সে চিত্র। তবে চাঁদা দেয়া লোক দাবি করেন, গ্রহীতা পঞ্চাশ টাকার নোট ভাংতি চেয়েছিলেন।

রাজধানীর প্রায় সব এলাকার চিত্রই এক। যাদের জন্য ফুটপাত তারাই ঝুঁকি নিয়ে দ্রুতগতির গাড়ির পাশাপাশি হাঁটছেন মূল সড়ক ধরে। রাজধানীর ফুটপাত কি তবে অজেয় কোনো দুর্গ? কোনোভাবেই কি তা দখলমুক্ত করা সম্ভব না? সব পক্ষের সদিচ্ছা ছাড়া এ কাজ অসম্ভব, সরল স্বীকারোক্তি স্থানীয় জনপ্রতিনিধি ডিএনসিসি ৮ নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কাসেম মোল্লার। তিনি বলছেন, এটা নিয়ন্ত্রণ করা রাষ্ট্রের দায়িত্ব। সিটি করপোরেশনগুলো যদি পুলিশের সাথে সমন্বয় করতে পারে, তাহলেই সম্ভব হবে ফুটপাত পুনরুদ্ধার।

ব্যাখ্যা বা অজুহাত যাই থাকুক, যে কোনো উপায়ে ফুটপাত দখলমুক্ত করার মাধ্যমে নিরাপদে পথচলার অধিকার চান নগরবাসী।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply