বিদেশি মুদ্রার সংকট, শ্রীলঙ্কার মতোই কি দেউলিয়া হতে চলেছে ভুটান?

|

ছবি: সংগৃহীত।

রিজার্ভ সংকট দেখা দিয়েছে ভুটানে। ক্রমেই কমে যাচ্ছে রিজার্ভের পরিমাণ। তাই শ্রীলঙ্কার মতো পরিস্থিতি ভুটানেও হবে কিনা তা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত ভুটানে ১১ হাজার ৬৬৮ কোটি টাকার বিদেশি মুদ্রা ছিল। কিন্তু ২০২১ সালের ডিসেম্বরে তা কমে দাঁড়ায় ৭ হাজার ৭৫২ কোটিতে। অবশ্য এই সংকট মেটাতে এরই মধ্যে বিভিন্ন পদক্ষেপ নিতে শুরু করেছে ভুটান সরকার। শুক্রবার (১৯ আগস্ট) একটি বিবৃতিতে বলা হয়েছে, ইউটিলিটি যানবাহন, ভারী আর্থমাভিং মেশিন এবং কৃষি যন্ত্রপাতি ছাড়া সমস্ত যানবাহন আমদানির ওপর নিষেধাজ্ঞা দেয়া হবে। শুধুমাত্র পর্যটন খাতে কাজে লাগানো জন্য কিছু যাত্রীবাহী যানবাহন আমদানি করা হবে।

মূলত, আট লক্ষেরও কম জনসংখ্যা বিশিষ্ট এই দেশের অর্থনীতি অনেকটাই পর্যটন শিল্পের উপর নির্ভরশীল। কিন্তু করোনার কঠোর বিধি-নিষেধের কারণে সেই সময় থেকেই প্রায় পর্যটকশূন্য ভুটান। একই সাথে রাশিয়া-ইউক্রেনের সংঘাতের কারণে আন্তর্জাতিক বাজারে গম এবং তেলের দাম বৃদ্ধি করার কারণেও সংকটের মুখে পড়েছে ভুটানের অর্থনীতির একটি বড় অংশ। সব মিলিয়ে এখন দেশটির রিজার্ভ দ্রুত গতিতে খালি হতে শুরু করেছে। তাই অদূর ভবিষ্যতে ভুটান শ্রীলঙ্কার অবস্থানে এসে দাঁড়াবে কিনা তা নিয়ে শঙ্কায় বিশেষজ্ঞরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply