অস্কারে যেতে পারে ‘আরআরআর’!

|

ছবি: সংগৃহীত

৯৫তম অস্কারের মনোনয়ন ঘোষণা করা হবে আগামী বছরের ২৪ জানুয়ারি। তার আগে চলতি বছরেই ডিসেম্বরে ঘোষণা করা হবে অস্কারের জন্য মনোনীত বিদেশি ভাষার নির্বাচিত সিনেমার তালিকা। ভারত থেকে অস্কারে এ ক্যাটাগরিতে কোন সিনেমা পাঠানো হবে, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে ইতোমধ্যেই। পরিচালক অনুরাগ কাশ্যপসহ অনেকেই দাবি তুলেছেন, চলতি বছর অস্কারের জন্য ভারত থেকে পাঠানো হোক এস এস রাজামৌলির বহুল আলোচিত সিনেমা ‘আরআরআর’।

এ বছর বক্স অফিস দাপিয়ে বেড়ানো তারকাবহুল প্যান ইন্ডিয়ান সিনেমা ‘আরআরআর’। মুক্তির পর থেকে কেবল ভারতেই নয়, ভারতের বাইরেও ব্যাপক উন্মাদনা দেখা গেছে। সম্প্রতি ভ্যারাইটি ম্যাগাজিন ভবিষ্যৎবাণী করেছে, ‘আরআরআর’ অস্কারে পাঠানো হলে ২১ বছর পর ভারত থেকে অস্কার মনোনয়ন পেতে পারে সিনেমাটি। কেবল মনোনয়নই নয়, অস্কারে সেরা সিনেমাও হতে পারে ‘আরআরআর’।

২০০১ সালে বিদেশি ভাষার ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন পায় আমির খান অভিনীত ‘লগান’। সে–ই শেষ। গত ২১ বছরে বিদেশি ভাষার ক্যাটাগরিতে ভারতের আর কোনো সিনেমা অস্কারের চূড়ান্ত মনোনয়ন পায়নি। এর আগে ১৯৫৭ ‘মাদার ইন্ডিয়া’ ও ১৯৮৮ সালে ‘সালাম বম্বে’ অস্কারে মনোনয়ন পেয়েছিল।

চলতি বছরের ২৫ মার্চ মুক্তি পায় রাজামৌলির বহুল আলোচিত ‘আরআরআর’। প্রথম দিনই আয় করে ২৪০ কোটি রুপি, যা ভারত থেকে মুক্তি পাওয়া কোনো সিনেমার প্রথম দিনে বিশ্বব্যাপী আয়ের রেকর্ড। শেষ পর্যন্ত ১,২০০ কোটি রুপি আয় করে সিনেমাটি।

তবে ‘আরআরআর’ নিয়ে হলিউডে উন্মাদনা শুরু হয় ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পাওয়ার পর। কমেডিয়ান প্যাটন অসওয়াল্ট, চিত্রনাট্যকার রবার্ট সি কারগির, অভিনেতা জোসেন মরগান, লেখক জ্যাকসন ল্যানজিংসহ অনেকেই সিনেমাটির প্রশংসায় পঞ্চমুখ হন। সবাই একবাক্যে সিনেমাটিকে বর্ণনা করেছেন ‘ক্রেজিয়েস্ট এক্সপেরিয়েন্স’ হিসেবে।

আরআরআর’ নিয়ে হলিউড উন্মাদনার আরও বিস্তারিত বয়ান দিয়েছেন পরিচালক অনুরাগ কাশ্যপ। নিজের নতুন সিনেমা ‘দোবারা’ মুক্তি উপলক্ষে দিন কয়েক আগে চলচ্চিত্র সমালোচক ভরদ্বাজ রঙ্গনকে সাক্ষাৎকার দিয়েছেন অনুরাগ।

সাক্ষাৎকারে অনুরাগ কাশ্যপ বলেন- ভারতের মানুষ যেভাবে সিনেমাটিকে নিয়েছে পশ্চিমারা পুরোপুরি আলাদাভাবে নিয়েছে। তারা তো এটিকে মার্ভেল সিনেমার চেয়েও ভালো বলেছে। ‘আরআরআর-এর বিভিন্ন তুচ্ছ বিষয় নিয়েও তাদের উন্মাদনা অবিশ্বাস্য। বেশিরভাগই অসংখ্যবার দেখেছেন সিনেমাটি।

‘আরআরআর’ নিয়ে বিদেশে উন্মাদনা দেখে অবাক খোদ সিনেমাটির অভিনেত্রী আলিয়া ভাটও। ভরদ্বাজ রঙ্গনকেই দেয়া আরেকটি সাক্ষাৎকারে আলিয়া ভাট বলেন, নেটফ্লিক্সে মুক্তির পর বিদেশ থেকে যে প্রতিক্রিয়া পেয়েছি, সেটা অবিশ্বাস্য। থাইল্যান্ডের কথা বলতে পারি, সেখানে মানুষ পাগলের মতো সিনেমাটি দেখেছে।

এদিকে ভ্যারাইটি ম্যাগাজিন মনে করছে, অস্কারের মনোনয়ন বাগানো ভারতীয় প্রযোজকদের আরও প্রচারণা চালানো দরকার, যাতে সেরা বিদেশি ভাষার ক্যাটাগরির ১৫ সিনেমার শর্টলিস্টে অন্তত ‘আরআরআর’ থাকে। যদি সে তালিকায় জায়গা নাও পায়, ভারতের সুযোগ থাকবে সাধারণ ক্যাটাগরিতে সেরা সিনেমা বা সেরা পরিচালক ক্যাটাগরিতে সিনেমাটি জমা দেয়ার।

তবে ‘আরআরআর’ অস্কারে মনোনীত হবে কি না, তার আগে চলচ্চিত্রবোদ্ধারা শঙ্কায় আছেন সিনেমাটি ভারত থেকে মনোনীত হবে কিনা, তা নিয়ে। ধারণা করা হচ্ছে, ভারত সরকারের মদদপুষ্ট বলে পরিচিত ‘দ্য কাশ্মির ফাইলস’কে অস্কারে পাঠানো হতে পারে। শেষ পর্যন্ত কোন সিনেমাটি অস্কার লড়াইয়ে যায়, সেদিকেই চোখ থাকবে সিনেপ্রেমীদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply