দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল

|

দরজায় কড়া নাড়ছে বহুল প্রতীক্ষিত ফিফা বিশ্বকাপ-২০১৮। বৃহস্পতিবারই রাশিয়ার রাজধানী মস্কোতে জমকালো আয়োজনে পর্দা উঠছে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ ফিফা ওয়ার্ল্ড কাপ ২০১৮’র। বিশ্ব ফুটবলের এই মহারণের ২১-তম আসরের উদ্বোধনীতে অবশ্য ভেঙ্গে যাচ্ছে চিরায়ত অনেক কিছু। ‘থিম সং ওয়ান লাইফ লিভ ইট আপে’র তিন গায়ক নিকি জেম, উইল স্মিথ আর ইস্ত্রেফি থাকছেন না উদ্বোধনীতে। বৃটিশ সঙ্গীত শিল্পী রবি উইলিয়ামের সঙ্গে ৩০ মিনিটের ছোট্ট উদ্বোধনীতে আলো ছড়াবেন জিমন্যাস্ট, ট্রিম্পোলিনিস্টসহ ৫’শ রাশান নৃত্য শিল্পী।

গ্রেটেস্ট শো অন আর্থকে বরণ করে নিতে পুরোপুরি প্রস্তুত আয়োজক রাশিয়া। প্রস্তুত রাশিয়ায় ১১ শহরের ১২ ভেন্যু। বিশ্বকাপের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দিয়েই। স্বভাবতই এই অনুষ্ঠানেই এখন চোখ পুরো বিশ্বের। তবে, এবারের আয়োজনে থাকছে কিছুটা পরিবর্তন।

রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের পুরোটাই সঙ্গীত নির্ভর। তবে, এখানেও ভেঙ্গেছে প্রথা। এবারের থিম সং ‘ওয়ান লাইফ: লিভ ইট আপে’র তিন পারফরমার নিকি জেম, উইলস স্মিথ কিংবা এরা ইস্ত্রেফি কেউই থাকছেন না লুঝনিকি স্টেডিয়ামের উদ্বোধনীতে। পুরো স্পটলাইট থাকবে ব্রিটিশ গায়ক রবি উইলিয়ামের উপর। দুই বছর আগে ‘পার্টি লাইক রাশিয়ান’ গান গেয়ে রাশানদের রোষানলে পড়া এই গায়ক উদ্বোধনী অনুষ্ঠানে মস্কোর লুজনিকি স্টেডিয়ামের ৮০ হাজার দর্শককে মাতাবেন সুরের মুর্ছনায়।

সেই সাথে থাকবে অপেরা পারফরম্যান্স। যা মাতাবেন দেশটির বিখ্যাত গায়িকা আইদা গ্রিফুলিনা। রাশান ঐতিহ্যবাহী নাচ, আর সিনক্রোনাইজড জিমনাস্ট ও ট্রাম্পোলিনে পারফর্ম করবেন ৫০০ রাশিয়ান ডান্সার, জিমনাস্ট ও ট্রাম্পোলিনিস্ট।

ব্যাপ্তি কমছে এবারের উদ্বোধনী অনুষ্ঠানের। যা হবে মাত্র ৩০ মিনিটের। তবে, এই অল্প সময়ের মধ্যেই সবাইকে মোহিত করতে আশাবাদী আয়োজকরা। এরপরই শুরু হবে মাঠের লড়াই। যেখানে স্বাগতিক রাশিয়া আতিথ্য দেবে ‘গ্রিন ফ্যালকনস’ সৌদি আরবকে।

যমুনা অনলাইন: এমএম/টিএফ









Leave a reply