লাঞ্চের আগে সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে ধাওয়ান

|

ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট যাত্রা শুরু করলো আফগানিস্তান। আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান দলের বিপক্ষেই আজ বৃহস্পতিবার সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হলো যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের। গত বছর টেস্ট মর্যাদা পাওয়া আফগানদের ঐতিহাসিক ম্যাচ খেলতে আমন্ত্রণ জানায় ভারত।

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক অজিঙ্ক রাহানে ৷ওপেনিং করতে নামেন মুরলি বিজয় ও শিখর ধাওয়ান জুটি। ধাওয়ান ঝড়ের সামনে কার্যতই বেসামাল হয়ে পড়ে আফগানরা। ৪৭ বলে দশটি চার মেরে অর্ধ শতক করে ধাওয়ান।  ধাওয়ান ও মুরলি ব্যাটিং তাণ্ডবে ২০ ওভারেই দলীয় শতক করে ভারত। স্পিনার রশিদ খানও অসহায় হয়ে পড়ে। লাঞ্চের আগেই ৮৭ বলেই ৩টি ছয় ও ১৮টি চার মেরে রেকর্ড করে সেঞ্চুরি করেন ধাওয়ান। টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেই তিন অঙ্কের দেখা পাওয়া ব্যাটসম্যানদের তালিকা নাম উঠে ধাওয়ানের। এর আগে মাত্র ৬ জন রেকর্ডে নাম লেখাতে পেরেছেন।

টেস্টের ১৪১ বছরের ইতিহাসে লাঞ্চের আগেই সেঞ্চুরি পাওয়া প্রথম ব্যাটসম্যান ভিক্টর ট্রাম্পার। ইংল্যান্ডের বিপক্ষে ১৯০২ সালের ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম দিনে ট্রাম্পার করেন ১০৪ রান,  ট্রাম্পারের পর লাঞ্চের আগে সেঞ্চুরি করেছেন চার্লি ম্যাকার্টনি, স্যার ডন ব্র্যাডম্যান, মাজিদ খান ও ডেভিড ওয়ার্নার।

তবে লাঞ্চের পরে খেলা শুরু হলে ১০৭ রান করে মোহাম্মদ নবীর কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন ধাওয়ান। এরপর ব্যাট করতে নামেন লোকেশ রাহুল।  রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টির কারণে খেলা বন্ধ রয়েছে। ৪৫ ওভারে ভারতের সংগ্রহ ২৪৮ রান। মুরলি তার ১২ তম সেঞ্চুরি থেকে মাত্র ৬ রান দূরে রয়েছেন। অপরদিকে লোকেশ রাহুল ৩৩ রানে ব্যাটিংয়ে আছেন।

 

 









Leave a reply