যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ধর্ষক ও খুনিদের মুক্তি, ভারতের বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ

|

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ ধর্ষণকারীকে মুক্তি দেয়ায় ব্যাপক বিক্ষোভ হয়েছে ভারতের বিভিন্ন শহরে। বিক্ষোভকারীরা নির্যাতনকারীদের মুক্তির তীব্র প্রতিবাদ জানান।

২০০২ সালে গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গার সময় মুসলিম নারী বিলকিস বানুকে ধর্ষণ করে ১১ জনের দলটি। হত্যা করে তার তিন বছরের সন্তানসহ পরিবারের ৭ জনকে। এ ঘটনায় ২০০৮ সালে যাবজ্জীবন সাজা হয় ১১ জনের। ১৪ বছর সাজা ভোগের পর কারামুক্তির আবেদন করে দণ্ডপ্রাপ্তরা। রাষ্ট্রীয় ক্ষমার অধীনে সাজা মওকুফ করে গুজরাট সরকার। ১৫ আগস্ট ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে মুক্তি পান তারা। এরপরই তীব্র সমালোচনার মুখে পড়ে বিজেপি নেতৃত্বাধীন সরকার। মোদি প্রশাসনের দাবি, এ ঘটনার সাথে কেন্দ্রের কোনো সম্পৃক্ততা নেই।

তবে সাধারণ মানুষ বলছেন, গুজরাট প্রশাসন কখনোই কেন্দ্রের অনুমোদন ছাড়া এই কাণ্ড করেনি। তাই যা ঘটেছে তার জন্য কেন্দ্রীয় সরকারও দায়ী। একজনকে ধর্ষণ করে তার পরিবারের কতগুলো মানুষকে হত্যা করা হয়েছে, ৩ বছরের শিশুকে পর্যন্ত হত্যা করা হয়েছে । অথচ স্বাধীনতা দিবসে অপরাধীদের ছেড়ে দেয়া হলো। তারা আবার অপরাধীদের গ্রেফতারের দাবি জানান।

রাজধানী নয়াদিল্লির প্রতিবাদ সমাবেশে যোগ দেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র পরিচালক দীপা মেহতা ও অভিনেত্রী শাবানা আজমিও।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply