জার্মানির কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ১৩০০ কোটি ইউরো ক্ষতিপূরণ দাবি পোল্যান্ডের

|

পোল্যান্ডের উপপ্রধানমন্ত্রী জরোস্লাও ক্যাজিনস্কি। ছবি: সংগৃহীত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ব্যয় হিসেবে জার্মানির কাছ থেকে ১ হাজার ৩০০ কোটি ইউরো ক্ষতিপূরণ দাবি করেছে পোল্যান্ড। এ নিয়ে জার্মানির প্রতি আলোচনার আহ্বান জানিয়েছেন পোল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী জরোস্লাও ক্যাজিনস্কি। খবর আল জাজিরার।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ক্ষতিপূরণ দাবি করেন জরোস্লাও ক্যাজিনস্কি। বলেন, আসলে ব্যয়ের মূূল অঙ্কটা হলো ৬ হাজার ২০০ কোটি পোলিশ জলটি। তবে এই ক্ষতিপূরণ নিতে হলে আমাদের দীর্ঘ এবং কঠিন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। তাই ১ হাজার ৩০০ কোটি ইউরো ক্ষতিপূরণ প্রসঙ্গে জার্মানির সাথে আলোচনায় বসতে চাই আমরা।

পোল্যান্ডে ২০১৫ সালে ল অ্যান্ড জাস্টিস পার্টি ক্ষমতায় আসার পর থেকেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষতিপূরণ নিয়ে বেশ সোচ্চার ভূমিকা পালন করছে। দলটি ২০১৭ সাল থেকেই এই বিষয়টি নিয়ে কাজ করে যাচ্ছে। তাদের দাবি, এই বিষয়টি নিষ্পত্তি করতে জার্মানি নৈতিকভাবে বাধ্য।

পোল্যান্ডের পক্ষ থেকে ওঠা এই ধরনের দাবিকে বরাবরই প্রত্যাখান করে আসছে জার্মানি। এর পরিবর্তে পোল্যান্ড কর্তৃক ১৯৫৩ সালে পূর্ব জার্মানির কাছ থেকে ক্ষতিপূরণের দাবি ত্যাগ করার বিষয়টি বারবার সামনে আনে জার্মানি। তবে বৃহস্পতিবার আবারও ক্ষতিপূরণের প্রসঙ্গ উত্থাপন করেন জরোস্লাও ক্যাজিনস্কি। এ বিষয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি জার্মানি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply