তবুও শুভ ইঙ্গিত খুঁজে নিতে পারে আর্জেন্টিনা

|

বিশ্বকাপে নবীন দল আইসল্যান্ডই কিনা রুখে দিলো আর্জেন্টিনাকে। স্বভাবতই আলবিসেলেস্তে সমর্থকদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। অনেক ‘যদি, কিন্তুর’ হিসেবে বারবারই ঘুরে ফিরে আসছে নিষ্প্রভ লিওনেল মেসির কথা। অনেকে বলছেন, সোচিতে গতরাতে স্পেনের বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর দুর্দান্ত পারফরম্যান্স দেখে চাপে পড়ে গেছেন মেসি। অথচ, মেসি-ভ্কদের আশা ছিল প্রতিদ্বন্দ্বী রোনালদোর মহাকাব্যিক পারফরম্যান্সকেও ছাপিয়ে যাবেন মেসি। কিন্তু মস্কোর স্পার্টাকে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন আর্জেন্টাইন জাদুকর।

স্পেনের বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পেনাল্টি কিক থেকে গোল করেছিলেন রোনালদো। ম্যাচের অন্তিম মুহূর্তে ফ্রি-কিক থেকে করেছিলেন দুর্দান্ত আরেকটি গোল। মাঝে আরেকটি গোল করে সিআর সেভেন যেখানে গত ম্যাচের সুপার হিট সেখানে মেসি কিনা পেনাল্টি মিস করে বসলেন! শুধু তাই নয়, একাধিক ফ্রি-কিক পোস্টের ওপরে পাঠিয়ে বা খেলোয়াড়দের গায়ে লাগিয়ে মেসি সুপার ফ্লপ। রোনালদোর পর্তুগালের ড্র-তে গৌরব মাখা থাকলেও মেসির আর্জেন্টিনার ড্রয়ে গ্লানি ছাড়া আর কিছু নেই। এরপর শক্তিশালী ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার বিপক্ষে আরও বেশি চাপ নিয়ে নামতে হবে আলবিসেলেস্তেদের।

বিশেষ করে আর্জেন্টিনার দুর্বল রক্ষণ, প্রতিপক্ষের গোলমুখে দুর্বলতা দেখে এখনই অনেকখানি হতাশ সমর্থকরা। তবে, আর্জেন্টিনার সমর্থকদের একটি বড় বৈশিষ্ট্য হলো হতাশার মাঝেও আশার আলো খুঁজে নেওয়ার চেষ্টা। সেক্ষেত্রে আজকের ম্যাচ থেকেও খুঁজে নেওয়ার সুযোগ আছে শুভ ইঙ্গিতের। এখানেও জড়িয়ে আছে রোনালদোর পর্তুগাল ও আইসল্যান্ডের নাম। ২০১৬ ইউরোতে প্রথম ম্যাচে এই আইসল্যান্ডই ১-১ গোলে রুখে দিয়েছিল রোনালদোদের। সে ম্যাচে আইসল্যান্ডের গোলপোস্টে ১০টি শট নিয়েও গোল পাননি রোনালদো। সেবার শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়ে দীর্ঘ শিরোপা খরা ঘুচিয়েছে পর্তুগাল। দীর্ঘ শিরোপা খরায় হাঁসফাঁস করছে আর্জেন্টিনাও। এখান থেকে কী ঘুরে দাঁড়াতে পারবেন মেসিরা? সমর্থকরা অাশাবাদী হতে দোষ কী!

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply