ত্রাণে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর কাজে সন্তুষ্ট সবাই

|

রোহিঙ্গাদের ত্রাণ কার্যক্রমে শৃঙ্খলা ফেরাতে কাজ শুরু করেছে সেনাবাহিনী। বিভিন্ন সংস্থা ও ব্যক্তির উদ্যোগে আনা ত্রাণগুলো রাখা হচ্ছে উখিয়ার ডিগ্রী কলেজ মাঠে। সেখান থেকেই নিজস্ব তত্ত্বাবধানে এগুলো বিতরণ করছেন সেনা সদস্যরা। শরণার্থী এবং ত্রাণ দিতে আসা সংস্থা ও ব্যক্তি সবাই সেনাদের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

গত ২৫ আগস্টের পর মিয়ানমার থেকে সেদেশের সেনাদের বর্বরতার মুখে পালিয়ে আসা সোয়া চার লাখ রোহিঙ্গার মধ্য ত্রাণ বিতরণ নিয়ে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। ত্রাণ নিতে গিয়ে একাধিকজন নিহতের ঘটনাও ঘটে।

প্রতিদিন বহু সংগঠন ত্রাণ দিতে আসছে। কিন্তু তা সঠিকভাবে বিতরণ করা সম্ভব হচ্ছে না। কেউ একাধিক বার পাচ্ছেন কেউ আবার একবারও না। এমন পরিস্থিতিতে গতকাল শনিবার থেকে মাঠে নামে সেনাবাহিনী। ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফেরাতে কাজ শুরু করেছে তারা।

যাদের জন্য এ ব্যবস্থা সেই রোহিঙ্গা শরণার্থীরাও বলছেন সেনা বাহিনীর তত্বাবধায়নে ত্রাণ বিতরণ হলে বিশৃংলা বন্ধ করা সম্ভব হবে। তবে এখনো অনেক রোহিঙ্গা ক্যাম্পের বাইরে অবস্থান করায় তাদের ত্রাণ কার্যক্রমের আওতায় আনা যাচ্ছে না। তাদের নিবন্ধন সম্পন্ন করে নির্ধারিত শিবিরে ফিরিয়ে আনাও একটা বড় চ্যালেঞ্জ।

/কিউএস









Leave a reply