চ্যাম্পিয়নদের ওপর মেক্সিকোর বজ্রাঘাত

|

বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটনের জন্ম দিলো মেক্সিকো। ম্যাচের প্রথম থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে দুর্দান্ত গতিশীল ফুটবল খেলছিল দু’দল। কিন্তু, ব্যবধান গড়ে দিলেন মেক্সিকোর ২২ নম্বর জার্সিধারী খেলোয়াড় হিরভিং লোজানো। প্রথমার্ধের ৩৫ মিনিটে লোজানোর বাঁ পাশের পোস্ট ঘেঁষা শট ঝাঁপিয়ে পড়েও রুখতে পারেননি জার্মান গোলকিপার ম্যানুয়েল নয়্যার। প্রথমার্থেই গোল পরিশোধে মুহুর্মুহু আক্রমণ শুরু করে জার্মানরা। তবে, মেক্সিকোও ছেড়ে কথা বলছিলো না।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আরও চেপে বসে জার্মানরা। তাদের একাধিক প্রচেষ্টা সাইডবারে লেগে ব্যর্থ হয়ে গেছে। আর গোলবারের অতন্দ্র প্রহরী হয়ে ছিলেন মেক্সিকান গোলরক্ষক গিয়ের্মো ওচোয়া। পরীক্ষিত এই গোলরক্ষক যেন আজকের ম্যাচের প্রতিচ্ছবি হয়ে থাকবেন। মেক্সিকোর গোলমুখে জার্মানি একের পর এক তোপ দাগিয়েছে। নির্ভার হয়ে সামলেছেন। খেলাটাকে দারুণ উপভোগ করছিলেন যেন। উপভোগ্য ফুটবল খেলেই মেক্সিকো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের ঘায়েল করেছে।

এর আগে, ১৯৯৮ সালে এই মেক্সিকোর বিপক্ষেই প্রথমে গোল খেয়েও ২-১ ম্যাচ ব্যবধানে ম্যাচ বের করে নিয়েছিল জার্মানরা। আজ আর হলো না। কথায় বলে না, ইতিহাসের পুনরাবৃত্তি বার বার হয় না।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply