যুক্তরাষ্ট্রে রকেট হামলা অনিবার্য হয়ে পড়েছে: পিয়ংইয়ং

|

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের অধিবেশনে উত্তর কোরীয় নেতা কিম জং উনকে ‘রকেটম্যান’ বলে ব্যঙ্গ করেছিলেন। এর প্রেক্ষিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো শনিবার বলেছেন, তার দেশের নেতাকে ‘রকেটম্যান’ বলার পর যুক্তরাষ্ট্রে রকেট হামলা চালানো অনিবার্য হয়ে পড়েছে।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের কাছ দিয়ে গতকাল মার্কিন বোমারু ও জঙ্গি বিমান উড়ে যাওয়ার কয়েক ঘণ্টার মাথায় যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে রকেট হামলা চালানোর হুমকি দেন নিভৃতকামী দেশটির পররাষ্ট্রমন্ত্রী। উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের হাতে বিভিন্ন বিকল্প আছে, তা দেখাতেই বোমারু বিমানের ওই উড্ডয়ন বলে জানায় মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তার ভাষণে ট্রাম্পকে ‘শয়তান প্রেসিডেন্ট’ বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, ট্রাম্প একজন উন্মত্ত ব্যক্তি। নিজেকে অতি-ক্ষমতাশালী ভাবার বাতিক আছে তার। তিনি আত্মতুষ্টিতে ভোগেন। ট্রাম্প জাতিসংঘকে গুন্ডাদের নীড়ে পরিণত করার চেষ্টা করছেন।

উত্তর কোরিয়া নিজেকে রক্ষা করতে প্রস্তুত বলে জানান রি ইয়ং হো। তিনি বলেন, রাষ্ট্রীয়ভাবে পরমাণু শক্তি অর্জনের চূড়ান্ত অবস্থা থেকে তারা মাত্র কয়েক ধাপ দূরে আছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্ষমতার ভারসাম্য আনা পিয়ংইয়ংয়ের লক্ষ্য বলেও জানান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply