হ্যাপি বার্থডে টম

|

টম হার্ডির ৪৪তম জন্মদিন আজ।

হলিউডে টিকে থাকতে হলে একজন অভিনেতাকে ভারসেটাইল হতেই হয়; যেনো যে কোনো চরিত্রে অনায়াসে মিশে যেতে পারেন। এমনই একজন অভিনেতা টম হার্ডি। যিনি তার অনবদ্য অভিনয় দিয়ে এরই মধ্যে জায়গা করে নিয়েছেন সিনেপ্রেমীদের হৃদয়। আজ জনপ্রিয় এ অভিনেতার ৪৪তম জন্মদিন।

পুরো নাম এডওয়ার্ড থমাস হার্ডি। ১৯৭৭ সালে ১৫ সেপ্টেম্বর ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন টম। বাবা এডওয়ার্ড হার্ডি ছিলেন একজন লেখক এবং মা এলিজাবেথ অ্যান ছিলেন আর্টিস্ট ও পেইন্টার। ১৯৯৮ সালে ‘দ্য বিগ ব্রেকফাস্ট’ নামে একটি সুপার-মডেল কম্পিটিশনে জয়ী হন এবং একই সালে ‘লন্ডন ড্রামা সেন্টার’ এ নিতে শুরু করেন অভিনয়ের প্রশিক্ষণ। পরবর্তীতে অভিনয় জীবন শুরু লন্ডন ড্রামা সেন্টারেই আর এ প্রতিষ্ঠানেই তিনি প্রশিক্ষণ নেন কিংবদন্তী অভিনেতা স্যার অ্যান্থনি হপকিন্সের অধীনে।

২০০১ সালে মুক্তি পাওয়া ‘ব্ল্যাক হক ডাউন’ সিনেমার মধ্যে দিয়ে রুপালী পর্দায় যাত্রা শুরু হয় টমের। এরপর একে একে অভিনয় করেন ইনসেপশন , ওয়ারিয়র , দ্য ডার্ক নাইট রাইজেস, ম্যাড ম্যাক্স: ফিউরি রোড প্রভৃতি সিনেমায়। তবে ম্যাড ম্যাক্সের মাধ্যমে তিনি অর্জন করেন তারকা খ্যাতি।

২০২১ সালে মুক্তি পেয়েছে তার অভিনীত ভেনম। যা বক্স অফিসে দারুণ ব্যবসাসফল হয়েছে। ফলে মারভেলের অ্যান্টিহিরো ভেনমের ভূমিকায় তিনি আরও একটি সিনেমায় অভিনয় করেন। এরপরই তিনি আলোচনায় আসেন স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’এর মাধ্যমে। বক্স অফিসে দুর্দান্ত ব্যবসার পাশাপাশি সমালোচকদের মনেও জায়গা করে নেন টম।

আর এজন্যই তার ঝুলিতে জমেছে বেশ কিছু পুরস্কার। শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে টম পেয়েছেন একাডেমি পুরষ্কার। সেরা খলনায়কের জন্য এমটিভি মুভি অ্যাওয়ার্ড, বাফটা রাইজিং স্টার অ্যাওয়ার্ড, পিপলস চয়েস অ্যাওয়ার্ড, টিন চয়েস অ্যাওয়ার্ড, ব্রিটিশ অ্যাকাডেমি টেলিভিশন অ্যাওয়ার্ডসহ আরো অনেক সম্মাননা।

আজ জনপ্রিয় এ অভিনেতার ৪৪তম জন্মদিনে জানাই অনেক অনেক শুভেচ্ছা। হ্যাপি বার্থডে টম।

/এসএইচ  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply