বিশ্বকাপে মিরাজের সাথে কি আফিফ ওপেনিং করবেন?

|

মেহেদী হাসান মিরাজ ও আফিফ হোসেন। ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ওপেন করবেন কোন দু’জন? স্কোয়াডে লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত আছেন। তবে, লিটনের চারে ব্যাট করার সম্ভাবনা প্রবল। আর আসরের শুরুর দিকে শান্তর একাদশে না থাকার সম্ভাবনাও বেশি। সেক্ষেত্রে এশিয়া কাপে ভালো করা মেহেদী মিরাজের সাথে ওপেন করবেন কে? টি-টোয়েন্টির ঘরোয়া পরিসংখ্যান বলে, টপ অর্ডারে কিংবা ওপেনিংয়ে নিয়মিত ভালো করার রেকর্ড আছে আফিফ হোসেনের।

২০১৯-২০ মৌসুমের বঙ্গবন্ধু বিপিএলে সিলেট থান্ডার্সের সাথে ম্যাচে হাজরাতুল্লাহ জাজাইয়ের ব্যার্থতার পর ১ম উইকেট জুটিতে ৬২ রান তোলেন রাজশাহীর লিটন-আফিফ। এক ম্যাচ পর এই জুটিকেই ওপেনিংয়ে পাঠিয়ে দেয় টিম ম্যানেজমেন্ট। খুলনার সাথে ম্যাচে ৫৩ বল থেকে ওপেনিংয়ে আসে ৭৫ রান। এরপর পুরো আসরে এই জুটির ওপরই ভরসা রাখে রাজশাহীর।

আসরে ১১ ম্যাচে সফল এই জুটির কাছ থেকে আসে ৩৯২ রান, গড় ৩৫.৬৩। দু’জনের জুটির স্ট্রাইক রেট ১৪৩.৫৮৩। সবমিলিয়ে ওপেনিংয়ে ৫টি পঞ্চাশোর্ধ পার্টনারশিপ আফিফ-লিটনের।

তার আগের বছর টপ অর্ডারে ব্যাট করে সফলতা পেয়েছিলেন আফিফ। যার ধারাবাহিকতায় পরের আসর অর্থাৎ, ১৯-২০ মৌসুমে টপ অর্ডারে আফিফকে নিয়ে বাজি ধরে রাজশাহী। সেবার টপ অর্ডারে ব্যাট করে ১৪ ম্যাচে ৩৭০ রান সংগ্রহ আফিফ হোসেনের। স্ট্রাইক রেট ছিল ১৩১.২০।

তার মানে, নতুন বল মোকাবেলা করার সক্ষমতা বেশ ভালোই আছে আফিফের। ঘরোয়া রেকর্ড তার নতুন বল মোকাবেলার পক্ষেই কথা বলে। কিন্তু জাতীয় দলে কখনোই টপ অর্ডারে ব্যাট করা হয়নি এই বাঁহাতির। দল যখন মেক-শিফট ওপেনারের খোঁজে মিরাজ-সাব্বিরের শরণাপন্ন, তখন টিম ম্যানেজমেন্টের সামনে বোধহয় ঘরোয়া এই পরিসংখ্যানগুলো নজরে আসেনি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply