একাই কঠোর সংগ্রাম করে গণতন্ত্র কায়েম করেছেন, বিবিসিকে প্রধানমন্ত্রী

|

একাই কঠোর সংগ্রামের মাধ্যমে বাংলাদেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা কায়েম করেছেন, ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেছেন লন্ডন সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সেখানে বলেছেন, একমাত্র তার আমলেই দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) বিবিসির সানডে উইথ লরা কুনেসবার্গ অনুষ্ঠানে কথা বলেন প্রধানমন্ত্রী। এসময়, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে অভিযোগের প্রশ্ন তোলেন সঞ্চালক। প্রধানমন্ত্রী জানান, ক্ষমতায় থাকা সরকারের দিকে অনেকেই অভিযোগের আঙুল তুলতে পারে। কিন্তু, সেটা সত্য হিসেবে প্রমাণ করতে পারেনি কেউ।

প্রধানমন্ত্রী বলেন, বিগত সরকার ক্ষমতায় টিকে থাকতে সেনাবাহিনীকে ব্যবহার করেছে। একমাত্র, আওয়ামী লীগ সরকারের আমলেই নিরপেক্ষ ভোট হচ্ছে। গুম-খুন-হত্যা নিয়ে জাতিসংঘের উদ্বেগ নিয়েও প্রশ্ন করা হয় ওই অনুষ্ঠানে। এসময় প্রধানমন্ত্রী উল্টো ব্রিটেনসহ পশ্চিমা বিশ্বের নাটকীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, সেসব ঘটনার কতগুলো প্রমাণ করা গেছে? বাংলাদেশে কোনো অভিযোগই সত্য প্রমাণ হয়নি। উপযুক্ত তথ্য-প্রমাণ ছাড়া অভিযোগ না তোলার পরামর্শও দেন তিনি।

সাক্ষাৎকারে রানি দ্বিতীয় এলিজাবেথ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তিনি যুক্তরাজ্যের রানি ছিলেন সেটি নিয়ে সন্দেহের অবকাশ নেই্। কিন্তু তিনি কমনওয়েলথেরও নেতা ছিলেন। তাই কমনওয়েলথের সদস্য দেশ হিসেবে তিনি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিলেন। তিনি শুধু রানিই ছিলেন না, তিনি একজন মমতাময়ী ও মাতৃত্বসুলভ ব্যক্তি ছিলেন। তার সাথে যখনই আমার সাক্ষাৎ হয়েছে তখনই বিষয়টি আমি অনুভব করেছি।

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে ব্যক্তিগত স্মৃতি রোমন্থন করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ১৯৬১ সালে যখন তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান সফর করেন, তখন তাকে দেখার সৌভাগ্য হয়েছিল আমার। তাকে ভালোভাবে দেখার জন্য হাতে বাইনোকুলার নিয়ে জানালায় দাঁড়িয়ে অপেক্ষা করেছিলাম। আমি যে ৭টি কমনওয়েলথ সম্মেলনে যোগ দিয়েছি, প্রতিবারই তার সঙ্গে সাক্ষাৎ ও কথা বলার সুযোগ হয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply