রাশিয়া বিশ্বকাপের সর্বোচ্চ গোলাদাতা কে?

|

এবারের বিশ্বকাপে কে হবেন সর্বোচ্চ স্কোরার? গোল্ডেন বুটের লড়াই কে থাকবেন শীর্ষে। রোনালদো নাকি হ্যারি কেইন? নাকি প্রথম ম্যাচে পেনাল্টি মিস করা মেসিই ঘুরে দাঁড়াবেন? এদের সবাইকে ছাপিয়ে গেছে অন্য একজন, যাকে সংক্ষেপে ‘ওজি’ লেখা হচ্ছে!

রাশিয়া বিশ্বকাপে মাত্র ১৭ ম্যাচে আত্মঘাতী গোল (ওন গোল) হয়েছে ৫টি! এত কম ম্যাচে এত সংখ্যক আত্মঘাতী গোল দেখেনি আর কোনো বিশ্বকাপ। ৯৮’এর ফ্রান্স বিশ্বকাপের ৬৪ ম্যাচে হওয়া ৬টি আত্মঘাতী গোলই ছিল বিশ্বকাপে সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড। এই রেকর্ড এখন হুমকির মুখে। দলগুলোর অতিমাত্রায় রক্ষণাত্মক ফুটবলের কারণে এবারের বিশ্বকাপে আত্মঘাতী গোলের আধিক্য বলে মনে করছেন ফুটবল সংশ্লিষ্টরা।

আত্মঘাতী গোলের পর সবচেয়ে বেশি ৪ গোল লেখা হচ্ছে পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর নামের পাশে।
এবারের বিশ্বকাপে আত্মঘাতী গোলের শুরুটা মরোক্কোর আজিজ বুহাদ্দুজকে দিয়ে। এরপর একে নাম তোলে অস্ট্রেলিয়া, নাইজেরিয়া, রাশিয়া ও পোল্যান্ডের ফুটবলাররা।

অঘটনের এই আসরে আত্মঘাতী গোলের সংখ্যা এতো বেশি কেনো? এমন প্রশ্ন আসতেই পার। কোচ ও সাবেক ফুটবলার শফিকুল ইসলাম মানিক মনে করেন, রক্ষণাত্মক কৌশলের অংশ হিসেবে নিজেদের বক্সের আশেপাশে বেশি খেলছে অনেক দল। ভালো পাস ডিফেন্ডারদের গায়ে লেগে গোলের সংখ্যা বেশি হচ্ছে।

১৯৩০ বিশ্বকাপে মেক্সিকোর ম্যানুয়েল রোসাসের গোলে যাত্রা শুরু আত্মঘাতী গোলের। ৩টি আত্মঘাতী গোল করে শীর্ষেও আছে মেক্সিকো। আর বিশ্বকাপে এখন পর্যন্ত আত্মঘাতী গোল না করলেও সর্বোচ্চ ৫টি আত্মঘাতী গোল হয়েছে ফ্রান্সের বিপক্ষে।

যমুনা অনলাইন: এমটি/টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply