কাজী সালাউদ্দিনের জন্মদিন আজ

|

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি ও সাবেক খেলোয়াড় কাজী সালাউদ্দিনের ৬৯তম জন্মদিন আজ। খেলোয়াড়ি জীবনে সালাউদ্দিন ছিলেন নন্দিত। তবে সংগঠক হিসেবে বেশ নিন্দিত। তবে তার দুর্দিনে দু-দণ্ড শান্তি হিসেবে বাংলার মেয়েরা হিমালয় থেকে এনে দিয়েছে সাফ চ্যাম্পিয়নশীপ ট্রফি।

কাজী সালাউদ্দিনের জন্ম ১৯৫৩ সালের ২৩ সেপ্টেম্বর। ১৯৬৯ এ মাত্র ১৬ বছর বয়সে ওয়ারী ক্লাবের হয়ে ফুটবল ক্যারিয়ার শুরু। ১৯৭১ এ স্বাধীন বাংলা ফুটবল দলে খেলা কিংবা প্রথম বাঙ্গালী ফুটবলার হিসেবে পেশাদার লীগ খেলতে হংকংয়ে যান। এরপর আবাহনীর হয়ে মাঠ মাতান দীর্ঘ এক যুগ। সবমিলিয়ে সত্তরের দশকটা ছিল তার জন্য স্বপ্নের মতো। ফুটবলার সালাউদ্দিন পর্ব শেষে প্রায় বছর দশেকের কোচিং ক্যারিয়ারেও তার অর্জন ছিল যথেষ্ট। তারপর শুরু হয় বিতর্কিত এক অধ্যায়।

২০০৩ সালে বাফুফের সহ-সভাপতির পদ দিয়ে যাত্রা শুরু হয় সালাউদ্দিনের। ২০০৮ এ প্রথমবার বসেন সভাপতির চেয়ারে। সেই থেকে শুরু, শেষটা কবে তা কেউ জানে না। তার দায়িত্বে থাকার সময়ে মাঠে খেলা থাকলেও, নিম্নগামী হয়েছে বাংলাদেশের ফুটবল। দেশের ফুটবলের এমন বেহাল দশায় সমালোচকদের তীর বরাবরই বিদ্ধ করেছে তাকে। তিনি নিজেও কথার জালে জড়িয়ে নিজেকে বিতর্কিত করেছেন বহুবার।

দীর্ঘদিন ধরে তার জন্মদিনটা ঘটা করে পালনের মতো তেমন কোনো ঘটনা ঘটেনি বাংলাদেশের ফুটবলে। তবে ৬৯তম জন্মদিনটা কাজী সালাউদ্দিনের জন্য বিশেষ কিছু। মাত্র চারদিন আগেই দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে বাংলাদেশের মেয়েরা। তবে প্রশ্নটা থেকেই যায়, সালাউদ্দিন কি পারবেন বাংলাদেশের ফুটবলে সুদিন ফেরাতে?

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply