প্রকাশ্যে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সনদ, জানা গেলো মৃত্যুর কারণ

|

গত ৮ সেপ্টেম্বর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যু সংবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়লেও এতোদিন রানির মৃত্যুর কারণ প্রকাশ করা হয়নি। তবে এবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সনদ প্রকাশ্যে এনেছে স্কটল্যান্ডের জাতীয় রেকর্ড কর্তৃপক্ষ। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের জাতীয় রেকর্ড কর্তৃপক্ষ রানির মৃত্যু সনদ প্রকাশ্যে আনে। সেখানে উল্লেখ করা হয়েছে, গত ৮ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল ৩টা ১০ মিনিটে স্কটিশ হাইল্যান্ডে বালমোরাল ক্যাসেল এস্টেটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়সী রানির মৃত্যুর কারণ ছিল বার্ধক্য।

রানির দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু ৮ সেপ্টেম্বর হলেও আনুষ্ঠানিকভাবে তার মৃত্যুর বিষয়টি নিবন্ধিত হয় ১৬ সেপ্টেম্বর। রানির মৃত্যুর প্রধান স্বাক্ষী হলেন তার একমাত্র কন্যা প্রিন্সেস অ্যানি। গত ১৩ সেপ্টেম্বর বাকিংহাম প্যালেসে প্রিন্সেস অ্যানি জানান, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর সময় তিনি তার পাশেই উপস্থিত ছিলেন। রানির মৃত্যুর আগে বিগত ২৪ ঘণ্টা তিনি তার সাথে ছিলেন।

এছাড়াও রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুসনদে মৃত্যুর স্থান হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে বালমোরাল ক্যাসেলকে। উইন্ডসর ক্যাসেলকে রানির ‘স্বাভাবিক বাসস্থান’ হিসেবে দেখানো হয়েছে। অর্থাৎ এখানেই রানে বেশিরভাগ সময় থাকতেন। এছাড়া তার স্বামী প্রিন্স ফিলিপের নামও নিবন্ধিত হয়েছে মৃত্যু সনদে। তার বাবা রাজা ষষ্ঠ জর্জ এবং মা রানি এলিজাবেথের পুরো নামও এসেছে সনদে। সবশেষ তার পেশার স্থানে উল্লেখ করা হয়েছে, ‘হার ম্যাজেস্টি দ্য কুইন’। তবে রানি যদি ইংল্যান্ডে মারা যেতেন আইনত তার মৃত্যুসদন নিবন্ধনের প্রয়োজন পড়তো না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply