টানা ৪র্থ বার জিতলেন মার্কেল

|

ফের জার্মানির চ্যান্সেলর পদে নির্বাচিত হয়েছেন অ্যাঙ্গেলা মরকেল। এ নিয়ে টানা চতুর্থবার নির্বাচনে জিতলেন তিনি। তবে এবারের সাধারণ নির্বাচনের জয়কে মার্কেল দলের সাফল্যের চেয়ে বড় করে দেখা হচ্ছে জার্মানিতে চরম ডানপন্থিদের উত্থানকে। সামাজিকভাবে উগ্রতা বৃদ্ধি পাবে- এই শঙ্কায় মার্কেলকে ভোট দিয়েছেন জার্মানরা।

রোববারে ভোটের ফল দেখে জার্মানির রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম ডয়চে ভেলের প্রধান সম্পাদক ইনেস পোল বলেছেন, “এই নির্বাচন এক স্পষ্ট বার্তা বহন করছে৷ সবকিছু আর আগের মতো চলবে না।”

বিশাল সংখ্যক শরণার্থীর এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পর ইইউর সবচেয়ে বড় দেশ জার্মানির এই নির্বাচনে নজর ছিল গোটা বিশ্বের।

ফল প্রকাশের পর দেখা যায়, ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ) ও ক্রিশ্চিয়ান সোশাল ইউনিয়ন (সিএসইউ) ৭০ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ ফল করলেও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে।

বর্তমান সরকারের জোটে থাকা সোশাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) বিপর্যয়কর ফলাফলের পরও দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে টিকে থেকে জানিয়ে দিয়েছে, তারা এবার বিরোধী দলের আসনে বসবে।

বাম ও গ্রিন পার্টিকে হটিয়ে তৃতীয় ‍বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়েছে অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি); মাত্র চার বছর আগে প্রতিষ্ঠিত নব্য নাৎসি সমর্থকদের এই দলটি মুসলিম ও শরণার্থীদের চরম বিরোধী।

/কিউএস









Leave a reply