কেট উইন্সলেটের জন্মদিন আজ

|

আজ কেট উইন্সলেটের ৪৭তম জন্মদিন।

টাইটানিক সিনেমার কথা নিশ্চয়ই সবার মনে আছে। সেই সিনেমায় রোজের ভুমিকায় অভিনয় করে রাতারাতি জনপ্রিয়তার শীর্ষে চলে যান ব্রিটিশ অভিনেত্রী কেট উইন্সলেট। বিশ্বজুড়ে ছড়িয়ে আছে তার অসংখ্য ভক্ত। তার সেসব ভক্তদের জন্য সুখবর হলো, বিশ্ব কাঁপানো অভিনেত্রী কেট উইন্সলেটের ৪৭তম জন্মদিন আজ।

পুরো নাম কেট এলিজাবেথ উইন্সলেট। তবে সবার কাছে তিনি কেট উইন্সলেট নামেই পরিচিত। ১৯৭৫ সালের ৫ অক্টোবর ইংল্যান্ডের বার্কশায়ারের রিডিংয়ে জন্মগ্রহণ করেন কেট। বাবা রজার জন উইন্সলেট ছিলেন ঠিকাদার এবং মা স্যালি অ্যান ছিলেন বারটেন্ডার। কাজের ফাঁকে দু’জনই টুকটাক অভিনয় করতেন। এ কারণেই পরিবারে আর্থিক দৈন্যদশা থাকলেও সাংস্কৃতিক আবহে বেড়ে উঠেছিলেন কেট।

অভিনয় শেখার জন্যে ভর্তি হন রেডরফ থিয়েটার স্কুলে। কিন্তু পড়াশোনা বেশি দূর এগোয়নি তার। শিশুশিল্পী হিসেবে মঞ্চে অভিনয় করতে করতেই একদিন বিজ্ঞাপনে কাজের সুযোগ পান। বয়স তখন মাত্র সাত বছর। ১৯৮৮ সালে একটি টিভি ধারাবাহিকে অভিনেয়র জন্য ডাক আসে কিশোরী কেটের। সেই থেকে তারা ঝলমলে দুনিয়ায় স্থায়ী আসন গড়ার সিদ্ধান্ত নেন তিনি।

অভিনয়ে তার যাত্রা শুরু হয় বিবিসির সাইন্স ফিকশন ড্রামা ‘ডার্ক সিজন’ দিয়ে। কিন্তু রুপালি পর্দায় অভিনয় শুরু করেন ১৯৯৪ সালে ‘হেভেনলি ক্রিয়েচার’ এর মাধ্যমে। ১৯৯৫ সালে ‘সেন্স অব সেন্সেবিলিটি’ সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয় করে পরিচালক জেমস ক্যামেরুনের চোখে পড়েন কেট। তারপরই জনপ্রিয় সিনেমা টাইটানিকে রোজ এর ভুমিকায় অভিনয় করে তিনি হয়ে ওঠেন সবার ড্রিম গার্ল।

বিভিন্ন আর বিচিত্র সব চরিত্রে মানিয়ে নেয়ার অদ্ভুত ক্ষমতা রয়েছে কেটের। ‘দ্য রিডার’ সিনেমায় হ্যানা শিমিটজ, ‘লিটল চিলড্রেন’-এ সারাহ পিয়ার্স কিংবা ‘সেন্স অ্যান্ড সেন্সিবিলিটি’-তে মারিয়ান ড্যাশউড চরিত্রে তার দুর্দান্ত অভিনয় যুগ যুগ ধরে চলচ্চিত্রপ্রেমীদের আলোড়িত করবে। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘ইনসার্জেন্ট’, ‘এনিগমা’, ‘ওয়ার গেম’, ‘দ্য হলিডে’ এবং ‘ইটারনাল সানশাইন অব দ্য স্পটলেস মাইন্ড’ ইত্যাদি।

‘দ্য রিডার’ সিনেমায় দুর্দান্ত অভিনয় তাকে এনে দেয় অস্কার। বিভিন্ন সিনেমায় অভিনয়ের জন্য সাতবার অস্কারের জন্য ​মনোনীত হন কেট। একবার এমির জন্যও মনোনীত হন। এ পর্যন্ত বেশ কয়েকবার স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড, বাফটা ও গোল্ডেন গ্লোবসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন নন্দিত এ অভিনেত্রী। ৪৭তম জন্মদিনে হলিউডের এই ড্রিম গার্লকে রইলো অনেক অনেক শুভেচ্ছা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply