বাংলাদেশিরা ইতালি গেলে ফেরত আসে না, এই অভিযোগে হয়রানির শিকার দাবাড়ু দল

|

বাংলাদেশের মানুষের ব্যাপারে নেতিবাচক শব্দ ব্যবহার করেছে ঢাকাস্থ ইতালি দূতাবাস। এমনটাই অভিযোগ করেছেন বিশ্ব জুনিয়র দাবার জন্য গড়া বাংলাদেশ দলের নেতা মাহমুদা চৌধুরী। তিনি আরও জানান, দাবা খেলোয়াড়দের হয়রানিও করছে তারা। বাংলাদেশিরা ইতালি গেলে ফেরত আসে না, এই অভিযোগ করে দাবাড়ুদের ভিসা দিচ্ছে না ইতালি দূতাবাস।

ইতালিতে বুধবার (১২ অক্টোবর) থেকে বসছে বিশ্ব জুনিয়র দাবার আসর। সব ঠিক থাকলে সেখানে অংশগ্রহণের কথা ছিল বাংলাদেশের। সেভাবেই প্রস্তুতি সেরেছিল দাবাড়ুরা। কিন্তু বাধা হয়ে দাড়ায় ইতালির ভিসা সেন্টার ও দূতাবাস। বাংলাদেশের মানুষ ইতালি গেলে আর ফিরে আসে না; এমন অভিযোগ তুলে ভিসা দেয়নি কোনো দাবাড়ুকে। সেখানেও থামেনি তারা। বাংলাদেশকে নিয়ে নেতিবাচক কথা বলেছে ইতালির দূতাবাস। এমনটি জানিয়ে বিশ্ব জুনিয়র দাবার জন্য গড়া বাংলাদেশ দলের নেতা মাহমুদা চৌধুরী বলেন, আমরা বলেছি ভিসা যদি দিতেই না পারেন তো আপনারা আয়োজক দেশ কেন হয়েছেন! দূতাবাস থেকে কেবল বলেছে, বাঙালিরা গেলে আর ফেরত আসে না। এই কারণে ভিসা দেয়া হবে না।

এখনও দাবাড়ুরা হয়রানির শিকার হচ্ছে ইতালির ভিসা সেন্টারে। বুধবার ইন্দোনেশিয়া যাওয়ার কথা থাকা এক দাবাড়ুর পাসপোর্ট এখনও ফেরত দেয়নি তারা। টিম লিডার মাহমুদা চৌধুরী বলেন, এই বাচ্চাটা অনূর্ধ্ব-১২ চ্যাম্পিয়ন। এমনকি তার ইন্দোনেশিয়ার নন রিফান্ডেবল টিকিট করা, সব প্রস্তুতিই সম্পন্ন। তার পাসপোর্ট এখনও দেয়া হয়নি।

বিশ্ব দাবা সংস্থার কাছে এ বিষয়ে অভিযোগ জানিয়েছে বাংলাদেশ দাবা ফেডারেশন। সেই সাথে চাওয়া হয়েছে ক্ষতিপূরণ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply