ইউক্রেনকে কোন ধরনের অস্ত্র দিতে পারে যুক্তরাষ্ট্র?

|

ছবি: আল জাজিরা থেকে সংগৃহীত

রুশ সেনাদের আগ্রাসনের বিরুদ্ধে লড়তে ইউক্রেনীয় নেতারা বেশ কিছুদিন ধরেই পশ্চিমা মিত্রদের কাছে সামরিক সাহায্যের দাবি জানিয়ে আসছে। এরইমধ্যে দফায় দফায় সহায়তাও পেয়েছে ইউক্রেন। কিন্তু রুশ-ক্রাইমিয়া সংযোগ সেতুতে হামলার পর যেনো রাশিয়া আরও বেপরোয়া হামলা শুরু করছে গোটা ইউক্রেনজুড়ে। এবার যুক্তরাষ্ট্র জানালো তারা আগামীতে কোন ধরনের সামরিক সহায়তা দেবে ইউক্রেনকে।

বুধবার (১২ অক্টোবর) মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানালেন, মিত্ররা ইউক্রেনকে অস্ত্র সহায়তা পাঠাতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, ব্রাসেলসে প্রতিরক্ষা নেতাদের সাথে বৈঠকের পর ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান থেকে শুরু করে বিমান প্রতিরক্ষা এবং আর্টিলারি পর্যন্ত বিস্তৃত সিস্টেম পাঠানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

অস্ত্রগুলোর মধ্যে রয়েছে, ৭০০টি সুইচেবল ট্যাক্টিক্যাল অ্যারিয়াল সিস্টেম, ১২১টি ফোনিক্স ঘোস্ট ট্যাক্টিক্যাল অ্যারিয়াল সিস্টেম, পিউমা অ্যারিয়াল সিস্টেম, ২০টি এমআই১৭ হেলিকপ্টার।

এছাড়া রয়েছে, স্টিঙ্গার অ্যান্টি ক্রেফট সিস্টেম, জ্যাভেলিন অ্যান্টি আর্মর সিস্টেম, উচ্চ গতিশীল রকেট সিস্টেম, আর্টিলারি রাডার এবং কাউন্টার মর্টার রাডার।

তবে তিনি বলেন, রাজনৈতিক সংবেদনশীলতা বিবেচনায় যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সব ধরনের উন্নত অস্ত্র সরবরাহ করতে পারছে না।

চলতি সপ্তাহে প্রায় ৫০ জন প্রতিরক্ষা নেতাদের সাথে এক বৈঠকে, অস্টিন এবং ইউএস আর্মি জেনারেল মার্ক মিলি, জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান, ইউক্রেনে আরও বিমান প্রতিরক্ষা অস্ত্র পাঠানো এবং ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ বাড়ানোর পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ইতোমধ্যে ইউক্রেনকে ২০টি উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেম (হাইমারস) প্রদান করেছে এবং আরও ১৮টি দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply