করোনা ও যুদ্ধসৃষ্ট সংকট মোকাবেলার প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

|

বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা পরবর্তী পরিস্থিতি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট সংকট মোকাবেলার প্রস্তুত নিচ্ছে সরকার। খাদ্য সংকট মোকাবেলায় নেয়া হচ্ছে দীর্ঘমেয়াদী পদক্ষেপ। এমনটি জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৭ অক্টোবর) সকালে বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা জানান। প্রধানমন্ত্রী বলেন, খাদ্যের পাশাপাশি পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে সরকার। তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে কৃষিসহ প্রতিটি ক্ষেত্রে যান্ত্রিকীকরণ যোগ করা হয়েছে। বীজ উৎপাদনে গবেষণা চলছে। খাদ্য প্রক্রিয়াজাতে গুরুত্ব দেয়ার পাশাপাশি রফতানির লক্ষ্যে কাজ করছে সরকার বলেও জানান তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমস্যা থেকে বাংলাদেশকে মুক্ত রাখতে হবে। আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে দুর্ভিক্ষ হবে। বাংলাদেশে যেন খাদ্যাভাব দেখা না দেয়, সে ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। খাদ্য উৎপাদনে মনোযোগী হতে হবে, সাশ্রয়ী হতে হবে। আমরা যদি সবাই উৎপাদনে থাকি তাহলে খাদ্য সংকটে আমাদের পড়তে হবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, বিএনপি সবসময় দেশকে পরনির্ভরশীল করে রাখতে চেয়েছে। কিন্তু আওয়ামী লীগ জাতির পিতার দেখানো পথ ধরে স্বনির্ভর দেশ হিসেবে গড়েছে।

আরও পড়ুন: ১৪ বছর ধরে নির্যাতনের শিকার মানুষ সর্বশক্তি দিয়ে জেগে উঠেছে: রিজভী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply