শেষ দৌড়ে হারলেন বোল্ট

|

ক্যারিয়ারের শেষ ব্যক্তিগত ইভেন্ট ১০০ মিটারের স্প্রিন্টে স্বর্ণ জেতা হলো না রেকর্ড ৮ অলিম্পিক স্বর্ণজয়ী উসাইন বোল্টের। মার্কিন যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিনের কাছে রাজত্ব হারিয়েছেন এই জ্যামাইকান। ৯.৯২ সেকেন্ড সময় নিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট জিতেছেন জাস্টিন গ্যাটলিন। লন্ডনের অলিম্পিক পার্কে এমনকি জেতা হয়নি রৌপ্য পদকও।  ৯.৯৪ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের ক্রিশ্চিয়ান কোলম্যান। গ্যাটলিনের চেয়ে দশমিক ০৩ সেকেন্ড বেশি সময় নিয়ে সান্ত্বনার ব্রোঞ্জ জিতেছেন উসাইন বোল্ট। ফিনিশিং লাইনে পা রাখেন ৯.৯৫ সেকেন্ডে। ভিনগ্রহের মানুষ বনে যাওয়া উসাইন বোল্টকে মর্ত্যে নামিয়ে আনলেন জাস্টিন গ্যাটলিন।

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ব্যক্তিগত ইভেন্টের শেষ ফাইনাল; টানেল থেকে বের হলেন সবার শেষে। অলটাইম গ্রেট এই অ্যাথলেট উষ্ণ অভ্যর্থনা জানাতে প্রস্তুত লণ্ডনের কুইন এলিজাবেথ অলিম্পিক পার্ক।

কিন্তু চিত্রনাট্য বদলে যায় ট্র্যাকের লড়াইয়ে। যে ট্র্যাক যাকে দু’হাত ভরে দিয়েছে সেখানেই দেখলেন শক্ত বাস্তবতা। শুরু থেকেই এগিয়ে ছিলেন কোলম্যান। ১২ বছর পর স্বর্ণ জয়ের মিশনে আরও ক্ষিপ্র ছিলেন জাস্টিন গ্যাটলিন। যাদের গতির কাছে শেষ পর্যন্ত হার মানতে বাধ্য উসাইন বোল্ট। দৌড় শেষে তাই পিনপতন নিরবতা গোটা অলিম্পিক পার্ক।

ফিনিশিং লাইন পেরিয়ে সেই চিরচেনা উল্লাসের আর মিললো না দেখা।যার জন্যই কিনা ২ চোখের পাতা এক করেনি স্টেডিয়ামের ৬২ হাজার দর্শক। হাটু গেড়ে কুর্নিশ করে গ্যাটলিন যেন মেনে নিলেন বোল্টের শ্রেষ্ঠত্ব।

অলিম্পিক আর বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ২০টি স্বর্ণ জেতা হলো না বোল্টের। পেশাদার ক্যারিয়ারে এই প্রথম কোন দৌড় শেষ করলেন তৃতীয় হিসেবে। ২০১১’তে ডিসকোয়ালিফাইডের অধ্যায় বাদ দিলে ২০০৯ থেকেই এই প্রতিযোগীতায় ১০০-২০০ মিটার আর রিলের স্বর্ণ ছিল বজ্র মানবের দখলেই। অলিম্পিকের ৮ সোনার সাথে রয়েছে এই বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১১টি শ্রেষ্ঠতের মুকুট। ১২ আগস্ট বুটজোড়া তুলে রাখার আগে দলগত ১০০ মিটার রিলেতে শেষবার ট্র্যাকে দেখা যাবে এনলাইটেন বোল্টকে।

ট্র্যাকের তাঁবত রেকর্ড অবশ্য এখনও তার দখলে। শেষবার স্বর্ণ না জেতার আক্ষেপ থাকলোই। কিন্তু  ক্ষীপ্রতা জয়ের মানসিকতা আর তীর ছোড়ার এই চিরায়িত ভঙ্গী, ১০০ মিটারের স্প্রিন্টকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। ৯.৫৮ সেকেন্ডের উসাইন সেন্ট লিও বোল্ট তাই সর্বকালের সেরা।









Leave a reply