নারী-পুরুষ ক্রিকেটারদের ম্যাচ ফি সমান করলো ভারত

|

ছবি: সংগৃহীত

পুরুষ ও নারী ক্রিকেটারদের ম্যাচ ফি সমপরিমাণ করে এশিয়ার ক্রিকেট খেলুড়ে দেশগুলোর জন্য এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো ভারতীয় ক্রিকেট বোর্ড। এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের সাধারণ সম্পাদক জয় শাহ। কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত নারী ক্রিকেটারদের ম্যাচ ফি শতকরা ২০০ থেকে ৫০০ শতাংশ বাড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

কিছু দিন আগেও নারী-পুরুষ ক্রিকেটারদের বেতনে দেখা মিলতো বিশাল তফাত। নিউজিল্যান্ড একমাত্র ক্রিকেট বোর্ড সর্বপ্রথম নারী-পুরুষ সকল ক্রিকেটারদের সমান পরিমাণ বেতনের ব্যবস্থা করেছিল। কিউই বোর্ডের এমন উদ্যোগে অনুপ্রাণিত হয়ে সম্প্রতি নারী ক্রিকেটারদের বেতন বাড়িয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। পুরুষদের সম পরিমাণ না হলেও প্রায় দুইগুণ বেতন বৃদ্ধি হয়েছে দেশটির নারী ক্রিকেটারদের। একজন নারী ক্রিকেটার সর্বোচ্চ ২৪ লাখ টাকা বেতন পাবেন এখন থেকে।

এবার নারী ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়িয়ে এশিয়ান ক্রিকেট খেলুড়ে দেশগুলোর জন্য এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত। পূর্বের চুক্তি মোতাবেক কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত নারী ক্রিকেটাররা ওডিআই ও টি-টোয়েন্টি ম্যাচের জন্য ১ লাখ ও টেস্ট ম্যাচে ৪ লাখ রুপি পেতেন। কিন্তু নতুন চুক্তিতে টেস্টে পুরুষ ক্রিকেটারদের সম পরিমাণ ১৫ লাখ ও ওডিআই, টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬ লাখ ও ৩ লাখ রুপি করে পাবেন নারী খেলোয়াড়রা। ফলে টেস্টে শতকরা ২৭৫, টি-টোয়েন্টিতে শতকরা ২০০ ও ওডিআইয়ে শতকরা ৫০০ শতাংশ ম্যাচ ফি বৃদ্ধি করলো বিসিসিআই। তাদের এই উদ্যোগ প্রশংসা পাচ্ছে দেশটির ক্রিকেট মহলে।

নারীদের বার্ষিক বেতনে যদিও কোনো পরিবর্তন আনেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। পূর্বের চুক্তি মোতাবেক খেলোয়াড়দের গ্রেড অনুযায়ী বার্ষিক ১০ লাখ থেকে ৫০ লাখ রুপি পর্যন্ত বেতন পাবে তারা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply