টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস গড়লেন ফিঞ্চ

|

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ান হার্ড হিটার অ্যারন ফিঞ্চ। মঙ্গলবার হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭২ রান ঝড় তুলেন তিনি। তার ইনিংসে ছিল ১০টি ছয় ও ১৬টি চার! ব্যক্তিগত সর্বোচ্চ রানের আগের রেকর্ডটিও ছিল এই ডানহাতি ব্যাটম্যানের দখলে। ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৫৬ রান করেন তিনি।

শুধু সর্বোচ্চ রানের রেকর্ড গড়েই ক্ষান্ত দেননি ফিঞ্চ। আরও বেশ কিছু রেকর্ড ভাঙার খাতায় নাম লেখিয়েছেন। এতদিন, অধিনায়ক হিসেবে টি-টোয়োন্টিতে সর্বোচ্চ ১২৫ রানে রেকর্ড ছিল আরেক অস্ট্রেলিয়ার শেন ওয়াটসনের দখলে। অধিনায়ক হিসেবে খেলতে নেমে সে রেকর্ডটি কেড়ে নিলেন ফিঞ্চ।

অস্ট্রেলিয়ার ২২৯ রানে বিশাল সংগ্রহের ৭৫.১১ ভাগ রান একাই করেছেন ফিঞ্চ। এর আগে, পাকিস্তানের ব্যাটসম্যান কামরান আকমল মোট সংগ্রহের ৭১.৭৭ ভাগ রান করে রেকডর্টি নিজের দখলে রেখেছিলেন।

ওপেন করতে নেমে ১১৬ বলে ২২৩ রানের জুটি গড়েন ফিঞ্চ-শর্ট। এটিও সর্বোচ্চ রানের জুটির নতুন রেকর্ড। বল বিচারে ১২০ বলের ইনিংসের ১১৬ বলই খেলেছেন তারা! এরমধ্যে, শর্ট ৪২ বলে ৪৬ রান করার সুযোগ পেয়েছিলেন শর্ট। বাকিটা ফিঞ্চের বীরত্বগাঁথা।

অবশ্য, প্রথম শ্রেণীর ক্রিকেট বিবেচনায় ধরলে টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবোর্চ্চ রানের সংগ্রহ ক্রিস গেইলের দখলে (১৭৫)। ২০১৩ সালে ব্যাঙ্গালুরু’র হয়ে পুনের বিপক্ষে এই রেকর্ড গড়েন তিনি।

উল্লেখ্য, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সবোর্চ্চ ৫টি স্কোরের মধ্যে ৪টিই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের দখলে।

টি-টোয়েন্টির ৫টি সবোর্চ্চ স্কোর-

অ্যারন ফিন্স- ৭৬ বলে ১৭২ – অস্ট্রেলিয়া বনাম জিম্বাবুয়ে, হারারে ২০১৮
অ্যারন ফিন্স- ৬৩ বলে ১৫৬ – অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড, সাউথহাম্পটন ২০১৩
গ্যালেন ম্যাক্সওয়েল- ৬৫ বলে ১৪৫(নট আউট) – অস্ট্রেলিয়া বনাম শ্রীলংকা, পালিকিলি ২০১৬
এভিন লুইস – ৬২ বলে ১২৫(নট আউট) – ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত, কিংস্টন ২০১৭
শেন ওয়াটসন – ৭১ বলে ১২৪(নট আউট) – অস্ট্রেলিয়া বনাম ভারত, সিডনি ২০১৬

যমুনা অনলাইন: কেআর/টিএফ









Leave a reply