সেমিফাইনালের লক্ষ্যে রাতে মাঠে নামছে উরুগুয়ে-ফ্রান্স

|

দুই বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে আর ফ্রান্সের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই। এই ম্যাচে ফরাসিদের শক্ত আক্রমণভাগের সঙ্গে লড়াই হবে উরুগুয়ের জমাট রক্ষণের।

যেখানে ১২ বছর পর ফ্রান্সের সেমিফাইনালে খেলার হাতছানি আর উরুগুয়ের অপেক্ষা ৮ বছরের। বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হবে এ দুই পরাশক্তির লড়াই।

আর্জেন্টিনাকে নিয়ে এমন ছেলে খেলার পর ফেবারিট ফ্রান্স এখন হট ফেবারিট। এক যুগ পর সেমিফাইনালে উঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে।

এদিকে ৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্সের মূল ভরসা হয়ে থাকছেন গত শেষ ম্যাচে ২ গোল করা তরুণ কিলিয়ান এমবাপ্পে। সঙ্গে আতোয়ান গ্রিজম্যান ও অলিভার জিরুকে রুখতেও কঠিন চ্যালেঞ্জ নিতে হবে উরুগুয়েকে। একইসাথে পরিসংখ্যানকেও সঙ্গি হিসেবে পাচ্ছেন কোচ দিদিয়ের দেশমস। ল্যাটিন আমেরিকার সঙ্গে খেলা সবশেষ ৯ ম্যাচে হার নেই তার দলের।

ফ্রান্স কোচ দিদিয়ের দেশমস বলেন, ‘আর্জেন্টিনা আর উরুগুয়ের মধ্যে বেশ পার্থক্য রয়েছে। তাদের রক্ষণ বেশ সুসংহত। আক্রমণেও তারা ভয়ংকর। কাভানি খেলবে কি খেলবে না তা নিয়ে মোটেও ভাবছি না। আমাদের ধৈর্য ধরে এগিয়ে যেতে হবে।’

ফ্রান্সের শক্তিমত্তার জায়গাতেই কাজ করছে উরুগুয়ে। তাদের দুর্বার আক্রমণভাগ রুখতে প্রস্তুত হচ্ছেন তাদের রক্ষণভাগের খেলোয়াড়রা। যেখানে কোচের বড় ভরসার নাম দিয়েগো লাক্সালট। সবশেষ পর্তুগালের বিপক্ষে ম্যাচেই ৯টি ট্যাকল করেছেন এই ডিফেন্ডার। তবে এডিনসন কাভানির ইনজুরি ভাবাচ্ছে কোচ অস্কার তাবারেজকে। তাই ডিফেন্সিভ ফুটবলের মন্ত্রই জপছে উরুগুয়ে।

উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ বলেন, ‘কাভানির বিকল্প নেই দলে। তার অভিজ্ঞতা এই ম্যাচে আমাদের খুব দরকার। আমরা শেষ মুহুর্ত পর্যন্ত তার জন্য অপেক্ষা করবো। ম্যাচের আগেই আপনারা জানতে পারবেন সেরা একাদশের নাম। তবে ফ্রান্স অনেক ভালো দল। তাদের নিয়ে আমরা বেশ সতর্ক।’

মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে রয়েছে সবশেষ ৫০ এর চ্যাম্পিয়নরাই। সাত দেখায় ফ্রান্সের এক জয়ের বিপরীতে দুই জয় উরুগুয়ের। বাকী চারটি ড্র।









Leave a reply