চীনা প্রেসিডেন্টকে সতর্ক করবেন জো বাইডেন: হোয়াইট হাউজ

|

জো বাইডেন ও শি জিনপিং।

উত্তর কোরিয়া ইস্যুতে চীনকে সতর্ক করবে যুক্তরাষ্ট্র, এমনটাই জানিয়েছে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আগামী সোমবার (১৪ নভেম্বর) বৈঠকে মিলিত হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ বৈঠকেই বেইজিংকে সতর্ক করবে ওয়াশিংটন। খবর রয়টার্সের।

হোয়াইট হাউজ জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্রমাগত অস্ত্র উন্নয়নের প্রচেষ্টা যুক্তরাষ্ট্রকে ওই অঞ্চলে তার সামরিক উপস্থিতি আরও বাড়ানোর দিকে নিয়ে যাবে জানিয়ে চীনা প্রেসিডেন্টকে সতর্ক করবেন বাইডেন।

পিয়ংইয়ং পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে বলে যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে। তবে ওয়াশিংটন মনে করে, এমন পরিকল্পনা থেকে তাদের সরিয়ে আনার সুযোগ রয়েছে চীন ও রাশিয়ার।
সোমবার ইন্দোনেশিয়ার বালিতে জি২০ শীর্ষ সম্মেলনে চীনা প্রেসিডেন্টের মুখোমুখি হবেন বাইডেন। সেখানেই সম্মেলনের সাইডলাইনে দুই নেতার বৈঠকের কথা রয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, উত্তর কোরিয়া কেবল যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দক্ষিণ কোরিয়া ও জাপানের জন্যই নয়, এই অঞ্চলের সামগ্রিক শান্তি ও স্থিতিশীলতার জন্যও হুমকি বলে শি জিনপিংকে জানাবেন জো বাইডেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply