হোয়াইট হাউসে হচ্ছে বাইডেনের নাতনির বিয়ের অনুষ্ঠান

|

একদিন পরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নাতনির বিয়ে। যা আয়োজন করা হচ্ছে হোয়াইট হাউসে। সাজসাজ রব মার্কিন প্রেসিডেন্টের বাসভবনে। তবে হোয়াইট হাউসে বিয়ের অনুষ্ঠান কিন্তু এই প্রথম নয়। এর আগেও ১৮টি বিয়ের সাক্ষী হয়েছে এই ভবন। একমাত্র প্রেসিডেন্ট হিসেবে এখানে বিয়ে করেছিলেন গ্রোভার ক্লিভল্যান্ড। খবর এপির।

জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের মেয়ে ২৮ বছর বয়সী নাওমি। মার্কিন প্রেসিডেন্টের নাতনি আইনজীবী নাওমি বাইডেনের বিয়ে উপলক্ষে সাজানো হচ্ছে হোয়াইট হাউসের সাউথ লন। বর পেনসিলভানিয়া ল স্কুল থেকে সদ্য গ্রাজুয়েট ২৪ বছর বয়সী পিটার নিল।

হোয়াইট হাউস হিস্টোরিক্যাল অ্যাসোসিয়েশনের তথ্য মতে, হোয়াইট হাউসে গাটছড়া বাধা ১৯তম জুটি হতে যাচ্ছেন নাওমি-নিল। এর আগে ১৮টি বিয়ের অনুষ্ঠান হয়েছে এই ভবনে। প্রেসিডেন্টের সন্তান, ভাগ্নে-ভাগ্নি, এমনকি ফার্স্টলেডির ভাইবোনের বিয়ের আয়োজনও হয়েছে এখানে। প্রেসিডেন্ট পরিবারের বাইরেও বিয়ের অনুষ্ঠানের রেকর্ড আছে।

হোয়াইট হাউস হিস্টোরিক্যালের প্রেসিডেন্ট স্টুয়ার্ট ম্যাকলরিন বলেন, হোয়াইট হাউসের ভেতরে বা বাইরে খুব কম সংখ্যক মানুষেরই বিয়ের সুযোগ হয়েছে। বেশিরভাগ প্রেসিডেন্টের মেয়েদের। সিনিয়র স্টাফদেরও কয়েকজন বিয়ে করেছেন এখানে।

১৮১২ সালে প্রথম বিয়ের অনুষ্ঠান হয় হোয়াইট হাউসে। ফার্স্টলেডি ডলি মেডিসনের বোন লুসি পেনি বিয়ে করেন বিচারপতি থমাস টডকে। ১৮৮৬ সালে প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে হোয়াইট হাউসে বিয়ে করেন গ্রোভার ক্লিভল্যান্ড।

১৯৬৭ সালে প্রেসিডেন্ট লিনডন বি জনসনের মেয়ে লিন্ডার বিয়ে হয় ইস্ট রুমে। বর ছিলেন মেরিন ক্যাপ্টেন চার্লস রব। সামরিক বাহিনীর ঐতিহ্য অনুযায়ী তলোয়ার দিয়ে কাটা হয় ৬ ফুট উঁচু কেক।

১৯৭১ সালে রোজ গার্ডেনে ছিল প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের মেয়ে ট্রিসিয়ার বিয়ের আয়োজন। যেখানে অতিথি ছিলেন ৪শ’।খাবার পরিবেশন, অতিথিদের আসন, ফুল, ন্যাপকিনসহ খুঁটিনাটি প্রতিটি বিষয়ে ছিল হাতে লেখা নির্দেশনা।

২০০৮ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ কন্যা জেনার বিয়ের আয়োজনও হয় হোয়াইট হাউসে। এরপর ২০১৩ সালে বারাক ওবামার শাসনামলে সবশেষ বিয়ের আয়োজন ছিল এখানে। রোজ গার্ডেনে খুব ছোট পরিসরে হোয়াইট হাউসের শীর্ষ ফটোগ্রাফার পিট সুজার বিয়ের অনুষ্ঠান হয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply