মালয়েশিয়ায় কাল ভোট, জরিপে এগিয়ে আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট

|

একদিন পরই মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন। বেশ জটিল সমীকরণের দিকে এগোচ্ছে এ নির্বাচন। গেলোবারের নির্বাচনে যেখানে অনেকটাই দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল, সেখানে এবার স্পষ্ট চতুর্মুখী লড়াই।

জরিপে এগিয়ে আছে সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট। তার মূল প্রতিদ্বন্ধী মনে করা হচ্ছে বারিসান ন্যাশনাল জোট নেতা জাহিদ হামিদিকে। তবে আলোচিত নেতা মাহাথির মোহাম্মদের গেরাকান তানাহ এয়ারের সম্ভাবনা তেমন দেখা যাচ্ছে না। অন্যদিকে, পেরিকাটান ন্যাশনালের মহিউদ্দিন ইয়াসিনকে মনে করা হচ্ছে ডার্ক হর্স। এতোটা তুমুল লড়াইয়ের মধ্যে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলে মনে করা হচ্ছে। খবর ব্লুমবার্গের।

রাজনৈতিক বিশ্লেষক জেমস চিন বলেন, জরিপ বলছে, আসন্ন নির্বাচনে কোনো দলই এককভাবে প্রভাব বিস্তার করতে পারবে না। জাহিদ হামিদির জোট বেশ শক্ত অবস্থানে রয়েছে। কিন্তু এ নেতার বিরুদ্ধে অন্তত হাফ ডজন দুর্নীতির মামলা রয়েছে। এদিকে, পাকাতান হারাপান ও পেরিকাটান ন্যাশনালের অবস্থানও বেশ ভালো।

জরিপের ফল যাই হোক না কেন, আলোচনা চলছে আনোয়ার ইব্রাহিম ও মাহাথির মোহাম্মদকে নিয়েই। দুই দশকের বেশি সময় দেশ শাসন করা ৯৭ বছর বয়সী মাহাথির জয়ের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী। প্রচারণায় সরব আনোয়ার ইব্রাহিমও।

আনোয়ার ইব্রাহিম বলছিলেন, জনগণের কাছে আহ্বান জানাই, সেরা সুযোগটা দেয়া হোক। যাতে আগামী নির্বাচনে আমাদের জোট সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায়।

আগামী বছরের সেপ্টেম্বরে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতায় পার্লামেন্ট ভেঙে দেয় ইসমাইল সাবরি ইয়াকুব সরকার। ফলে সংবিধান অনুযায়ী পার্লামেন্ট বিলুপ্তির ৬০ দিনের মধ্যে হচ্ছে ভোট। আগামীকাল শনিবার পার্লামেন্টের ২২২ আসনে ভোট দেবেন মালয়েশিয়ার ২ কোটি ১১ লাখ ভোটার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply