জাকারবার্গ এখন বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী

|

ওয়ারেন বাফেটকে টপকে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর তালিকায় নাম লেখালেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের। ব্লুমবার্গের হিসাব অনুযায়ী, ৮১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার সম্পত্তি নিয়ে বাফেটকে পেছনে ফেলেছেন জাকারবার্গ। বাফেটের চেয়ে বর্তমানে ৩৭৩ মিলিয়ন মার্কিন ডলার বেশি রয়েছে তার।

বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় এক নম্বরে রয়েছেন আমাজনের জেফ বেজোস। তার সম্পদের পরিমাণ ১৪১ বিলিয়ন মার্কিন ডলার। আর দ্বিতীয় স্থানে আছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনজনই প্রযুক্তিগত ব্যবসা করেন। বিশ্বে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটেছে যে, শীর্ষ ধনীর তিনজনই প্রযুক্তিগত ব্যবসার সঙ্গে যুক্ত।

সম্প্রতি, ক্যামব্রিজ অ্যানালেটিকার সাথে ডাটা স্ক্যান্ডালে জড়িয়ে পড়ে সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। এর পরই ফেসবুকের শেয়ারের দর পড়তে শুরু করে। কোম্পানির শেয়ারের দাম নেমে সর্বনিম্ন ১৫২ দশমিক ২২ মার্কিন ডলারে গিয়ে ঠেকে। তবে, এ অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়েছে ফেসবুক। শুক্রবার বাজার বন্ধের সময় কোম্পানির শেয়ারের দাম ছিল ২০৩ দশমিক ৩৩ মার্কিন ডলার।

একসময় শীর্ষ ধনীর তালিকায় এক নম্বরে ছিলেন ওয়ারেন বাফেট। পরে ২০০৬ সাল থেকে বিভিন্ন সামাজিক কাজে অর্থ ব্যয় করা শুরু করলে তার সম্পত্তির পরিমাণ কমতে থাকে। বাফেট প্রায় ২৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের বার্কশায়ার হাটওয়েরে ক্লাস বি’র শেয়ার সামাজিক কাজে ব্যয় করেন। এদিকে, জীবদ্দশায় ফেসবুকের ৯৯ শতাংশ শেয়ার দান করবেন বলে ঘোষণা দিয়েছেন মার্ক জাকারবার্গও।

যমুনা অনলাইন: এফএম/টিএফ









Leave a reply